সর্বশেষ

আগামীকাল শুরু সমাপনী পরীক্ষা, স্কুলে স্কুলে বিদায় সংবর্ধনা

ই-বার্তা ডেস্ক ।।  আগামীকাল (১৮ নভেম্বর) সারা দেশে শুরু হচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী ( পিএসসি) পরীক্ষা।  সমাপনী পরীক্ষাকে কেন্দ্র করে সারা দেশে গত দুই একদিন যাবত সমস্ত প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান পরীক্ষার্থী ছাত্র-ছাত্রীদের বিদায় সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করেছে।

এর ব্যতিক্রম হয়নি যশোর সদরের ঐতিহ্যবাহী শহীদ লেঃ আনোয়ার হোসেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। জানা যায়, গত (১৫ নভেম্বর) বিদ্যালয়টি সমাপনী পরীক্ষার্থী ছাত্র-ছাত্রীদের বিদায় সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করে।

 

প্রধান শিক্ষিকা বিলকিস বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি আহমদ আলী।প্রধান অতিথির বক্তব্যে আহমদ আলী শিক্ষকদের উদ্দেশে বলেন, ‘বর্তমান প্রতিযোাগিতামুলক শিক্ষা ব্যাবস্থায় মানসম্মত শিক্ষা অত্যন্ত গুরুত্বপুর্ন। সুতরাং প্রাথমিক স্তর থেকে উচ্চতর পর্যায়ে সকল ধাপে সুন্দর এবং মানসম্মত ফলাফলের লক্ষ্য নিয়ে পড়াশুনা করতে হবে’।

তিনি আরো বলেন, ‘যারা শিশুকাল থেকে ভাল পড়াশুনা করছে তারা সঠিক পথে অগ্রসর হচ্ছে তাদের আগামীর ভবিষ্যতও সুন্দর ও সফল হবে’।তিনি পরীক্ষার্থীদের নানা রকম দিক নির্দেশনা দেন। ভাল ফল লাভের জন্য তিনি সকল ছাত্র-ছাত্রীদের মনোযোগ সহকারে পড়াশুনা করার কথা বলেন।

 

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিদ্যালয়ের সহকারী শিক্ষক মইনুল হোসেন,  সহকারী শিক্ষক দুলি বেগম, আফরোজা খাতুন ও পরিচালনা পরিষদের অনান্য সদস্যবৃন্দ।

 

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনীতে এবছর ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন শিক্ষার্থী অংশ নেবে।এবছর সাত হাজার ৪১০টি কেন্দ্রে এ সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরমধ্যে দেশের অভ্যন্তরে ৭ হাজার ৩৯৮টি এবং দেশের বাইরে ১২টি কেন্দ্র।

 

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় এবার ২৭ লাখ ৭৭ হাজার ২৭০ জন ছাত্র-ছাত্রী অংশ নেবে, এরমধ্যে ছাত্র ১২ লাখ ৭৮ হাজার ৭৪২ জন ও ছাত্রী সংখ্যা ১৪ লাখ ৯৮ হাজার ৫২৮ জন। গত বছরের তুলনায় শিক্ষার্থী কমেছে ২৮ হাজার ৮২৬ জন।

 

আর ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩ লাখ ১৭ হাজার ৮৫৩ জন পরীক্ষার্থী অংশ নেবে, যার মধ্যে ছাত্র সংখ্যা ১ লাখ ৬৬ হাজার ৮১৪ এবং ছাত্রী ১ লাখ ৫১ হাজার ৩৯ জন। এ পরীক্ষায় গতবছরের তুলনায় ২৩ হাজার ৪৭২ জন ছাত্র-ছাত্রী বেশি।

উল্লেখ্য, ২০১৮ সালের প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা ১৮ নভেম্বর থেকে শুরু হয়ে ২৬ নভেম্বর শেষ হবে। এবার ১০ম বারের মত সারাদেশে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 

 

 

 

ই-বার্তা / জা হা