সর্বশেষ

আবারও তথ্য সংগ্রহের অভিযোগ, সংস্থার বিরুদ্ধে তদন্তে নেমেছে ফেসবুক

ই-বার্তা।।  মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক একটি বিশ্লেষক সংস্থাকে বরখাস্ত করেছে ফেসবুক। প্রতিষ্ঠানটি বিরুদ্ধে অভিযোগ রয়েছে ফেসবুক ব্যবহারকারীদের তথ্য সংগ্রহ এবং শেয়ার করছিল তারা।

 

ক্রিমসন হেক্সাগন নামে বোস্টনের ঐ প্রতিষ্ঠানটি বিশ্বের নানা দেশের সরকারী সংস্থার সাথে যোগাযোগ আছে বলে পরিচয় দিয়েছে।ফেসবুক খতিয়ে দেখছে, ক্রিমসন হেক্সাগন যেভাবে কাজ করে সেটা কোনভাবে ফেসবুকের নজরদারি বিষয়ক নীতিমালা লঙ্ঘন করছে কিনা।সামাজিক যোগাযোগ মাধ্যমটি জানিয়েছে, এখন পর্যন্ত তারা এমন কোন আলামত পায়নি যেটাতে বলা যায় ক্রিমসন হেক্সাগন অযাচিত ভাবে তথ্য সংগ্রহ করা হয়েছে।

 

এদিকে ওয়াল স্ট্রিট জার্নালের মতে ক্রিমসন হেক্সাগনের গ্রাহকদের মধ্যে রয়েছে রাশিয়ার অলাভজনক প্রতিষ্ঠান যাদের আবার সম্পর্ক রয়েছে ক্রেমলিন এবং মার্কিন সরকারের বিভিন্ন এজেন্সির সাথে। তাদের জন্য মানুষের ফেসবুক তথ্য বিশ্লেষণ করে দেয় ক্রিমসন হেক্সাগন।উল্লেখ্য, ২০১৭ সালে মার্চে ফেসবুক তার ব্যবহারকারীদের তথ্য যেকোন দেশের সরকার যাতে নজরদারি না করে তার ওপর নিষেধাজ্ঞা দেয়।এর আগে ফেসবুক ব্যবহারকারীদেরকে না জানিয়েই লাখ লাখ গ্রাহকের তথ্য নিজেদের বাণিজ্যিক প্রয়োজনে ব্যবহার করেছিল রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকা।

 

সুত্রঃ বিবিসি বাংলা।