সর্বশেষ

‘ক্যাপ্টেন ফ্যান্টাস্টিক’ শুভ জন্মদিন

ই-বার্তা ডেস্ক ।। বাংলাদেশের সবচেয়ে বড় সম্পদ মাশরাফি বিন মর্তুজা ১৯৮৩ সালের আজকের এই দিনে নড়াইলের জন্ম গ্রহণ করেন । ইতিমধ্যে পার করে ফেলেছেন ৩৪টি বসন্ত। আজ ৩৫তম জন্মদিন তাঁর।

 

তবে শুধু মাশরাফিরই নয়, তার ছেলে সাহেলের জন্মও একই দিনে। মাশরাফি নিজেই বেশ কয়েকবার বলেছিলেন, ভাগ্যবান বাবা তিনি। ২০১৪ সালের একই দিন ঢাকায় জন্ম তার ছেলে সাহেলের।মাশরাফি ছোট বড় সবমিলিয়ে ১২-১৩ টি অস্ত্রপাচারের পরও তিনি দেশকে যেভাবে দিয়ে যাচ্ছেন সেটা কল্পনাতীত। কিছুদিন আগেই এশিয়া কাপে ইনজুরি জর্জরিত দলকে একাই টেনে নেন ফাইনালে। দলকে উজ্জেবিত রাখার এক উৎকৃষ্ট উদাহরণ বলা যায় তাঁকে।

এশিয়া কাপকে যুদ্ধের সঙ্গে তুলনা করে দলকে উজ্জেবিত রেখেছেন। বুঝিয়েছেন যুদ্ধে ফিরে যাওয়ার জায়গা নেই। আগাতে হবে নাহয় মরতে হবে। এই এক কথাতেই ভঙ্গুর দলকে নিয়ে ফাইনাল খেলেন মাশরাফি। উৎসাহের আরেক নাম বলা যায় মাশরাফিকে। তাইতো প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাশরাফিকে দেশের বড় সম্পদ বলতেও দ্বিধা করেননি।  

মাশরাফি মানেই ভালোবাসা। মাশরাফি মানেই দেশপ্রেম। দুবাইয়ের কঠিন কন্ডিশনে ওই উৎসাহ না দিলে হয়তো এশিয়া কাপের ফাইনালই খেলা হতো না বাংলাদেশের। বাংলাদেশের জন্য সবসময় ভরশার আরেক নাম মাশরাফি। দল যখন হারতে থাকে খেলোয়াড় থেকে শুরু করে দেশের প্রতিটি নাগরিক চেয়ে থাকেন মাশরাফির ভেল্কির অপেক্ষায়। মাশরাফির অসাধারণ ক্যাপ্টেন্সির কারণে বাংলাদেশের হারা ম্যাচও জিতে আসার সংখ্যাও নেহাত কম নয়।

ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ২০০১ সালের ৮ নভেম্বর জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেকেই নিয়েছিলেন ৪ উইকেট। একই বছর ওয়ানডে ক্রিকেটেও মাশরাফির অভিষেক হয়। নানা চড়াই-উৎরাই পেরিয়ে ১৭ বছর পার করে ফেলেছেন ক্যারিয়ারের।২০০৬ সালে এক পঞ্জিকাবর্ষে মাশরাফি ছিলেন একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে বিশ্বের সর্বাধিক উইকেট শিকারি বোলার। তিনি ওই বছর নেন ৪৯ উইকেট।

সহজে মানুষকে আপন করে নেয়ার সবগুলো গুণ তার মধ্যে বিদ্যমান। নড়াইলের চিত্রা নদীতে সাঁতরে বেড়ানো সেই দুরন্ত কিশোর কৌশিক কখন যে হয়ে উঠলেন বাংলাদেশ ক্রিকেটের আইকন, পোস্টারবয়- সেটা বোধকরি তার নিজেরও জানা নেই। সেই মাশরাফি বিন মর্তুজার আজ ৩৫তম জন্মদিন।২০১৪ সালের একই দিন ঢাকায় জন্ম তার ছেলে সাহেলের। বাংলা ইনসাইডার পরিবারের পক্ষ থেকে মাশরাফি এবং তার ছেলে সাহেলকে জন্মদিনের শুভেচ্ছা।

 

জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাকে দেশের বড় সম্পদ বলে আখ্যায়িত করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সঙ্গে অধিনায়কের জন্য নড়াইলবাসীর দোয়াও চান প্রধানমন্ত্রী।

 

 

 

ই-বার্তা / ডেস্ক