সর্বশেষ

রাজধানীতে গ্যাস থাকছে না, রান্নাবান্না করতে চরম ভগান্তি

ই-বার্তা ।।    রাজধানী ঢাকা শহরে গ্যাস থাকছে না গত কয়েক দিন ধরে।থাকলেও চুলা টিম টিম করে জ্বলছে।রান্নাবান্না করতে গিয়ে পড়তে হচ্ছে ব্যাপক সমস্যায়।

এক সূত্রে জানা যায় ভাসমান এলএনজি টার্মিনালে ত্রুটি থাকায় গ্যাস সরবরাহ কমে গেছে।ফলে  দিনের বেলা চুলা জ্বলছে না রাজধানীর বিভিন্ন এলাকার বাসাবাড়িতে। সাথে সাথে চরম সংকটে পড়েছে সিএনজি ফিলিং স্টেশনগুলো।

ভাসমান এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) টার্মিনালে ত্রুটির কারণে জাতীয় গ্রিডে সরবরাহ কমে গেছে বলে জানিয়েছে ।ফলে প্রতিদিন ১৫ কোটি ঘনফুট গ্যাস কম পাচ্ছে তিতাস, যা স্বাভাবিক সরবরাহের প্রায় ৯ শতাংশ।

ফলে নগরবাসী গত তিন দিন ধরে ভোগান্তি পোহাচ্ছেন। এমন পরিস্থিতিতে বিদ্যুৎকেন্দ্র ও কল কারখানার চাহিদা পূরণে জোর দিতে হচ্ছে।

 

 মিরপুর ও আশপাশের এলাকায় মেট্রোরেল প্রকল্পের কাজের জন্য গত দুই বছরে বেশ কয়েক দফা গ্যাস সরবরাহ বন্ধ রাখে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি।মিরপুর ও পল্লবী এলাকার বাসিন্দারা সরবরাহ কম থাকায় আবার ভুগতে হচ্ছে।

দিনের বেলায় চুলায় গ্যাস থাকছে না বলে ধানমন্ডি, হাজারীবাগ, খিলক্ষেত, যাত্রাবাড়ী, এলিফ্যান্ট রোড, ইস্কাটন, মগবাজার, হাজারীবাগ, দক্ষিণখান, গ্রিন রোড, নিকুঞ্জ, জামতলা বাসিন্দার এলাকার অভিযোগ করেছেন।

 সাংবাদিকদের তিতাস ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা কামাল বলেন, গত রোববার থেকে সাপ্লাই চেইনে সমস্যা হচ্ছে। ফলে তিতাসের সেবা পরিধিভুক্ত এলাকায় গ্যাস সরবরাহ কমে গেছে।

 তিতাসের এই ব্যবস্থাপনা পরিচালক বলেন, আমরা তো আশা করে আছি, যে কোনো সময় এটি ঠিক হয়ে যাবে। সমাধানের চেষ্টা চলছে।

 আলী মো. আল মামুন বাংলাদেশ গ্যাস ট্রান্সমিশন কোম্পানির (জিটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক বলেন, জাতীয় গ্রিড ভাসমান এলএনজি টার্মিনাল থেকে প্রতিদিন ৩০ কোটি ঘনফুট গ্যাস পাচ্ছিল । কিন্তু যান্ত্রিক ত্রুটির কারণে গত রোববার থেকে গ্যাস আসছে না। কর্তৃপক্ষ সেটি মেরামতের চেষ্টা চালাচ্ছে।

কামরুজ্জামান খান রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানি লিমিটেডের (আরপিজিসিএল) পরিচালনা বিভাগের পরিচালক জানান, তিতাসের সেবার আওতাধীন এলাকায় প্রতিদিন ১৭০ কোটি ঘনফুট গ্যাস সরবরাহ করে আসছিলেন তারা। অবশ্য সেটিও চাহিদার তুলনায় কম।

রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানি লিমিটেডের (আরপিজিসিএল) পরিচালনা বিভাগের পরিচালক  আরো জানান, গত তিন দিন ধরে ১৫ কোটি ঘনফুট গ্যাস কম আসছে জাতীয় গ্রিডে। ভাসমান এলএনজি টার্মিনাল থেকে গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় । এর প্রভাবে ঢাকা শহরের বিভিন্ন এলাকায় দিনের বেলায় গ্যাস দেয়া যাচ্ছে না।

 

 

 

 

ই-বার্তা / ডেস্ক