সর্বশেষ

শিশুকে বুদ্ধিমান করে তুলার সহজ উপায়

ডেস্ক রিপোর্ট।। সন্তান জন্মের পরই বাবা-মায়ের চিন্তার শেষ থাকে না সন্তানকে নিয়ে সব সময় সন্তানের ভালোর জন্য উদগ্রীব হয়ে থাকেন প্রত্যেক বাবা-মা। কি করলে ভালো হবে, কি করলে শিশুর মঙ্গল হবে।  কাঁধে চিন্তা যেন আবশ্যক এক রুটিন হয়ে দাঁড়ায়। সব চিন্তার মাঝে অন্যতম চিন্তা হচ্ছে কিভাবে সন্তানের মানসিক বিকাশ ঘটবে। যার কারণে সন্তান হবে একজন বুদ্ধিমান।

 

সে বিষয়ে গবেষণায় উঠে আসলো যে তথ্য।ওয়াশিংটন ইউনিভার্সিটির ব্রাউন স্কুলের গবেষক লোরা লান্নোট্টি জানান, রোজ একটি ডিম খাওয়ালে শিশুদের নিউট্রিয়েন্ট কোলাইন এবং ডিএইচএ বাড়ে। এর প্রভাব পড়ে মস্তিষ্কের স্বাস্থ্যের ওপরে।এর আগেও একটি গবেষণা থেকে উঠে এসেছিল যে রোজ ডিম খাওয়ালে শিশুর শারীরিক বৃদ্ধি তাড়াতাড়ি হয়। ডিম খেলে ফ্যাটি অ্যাসিড, প্রোটিন, কোলাইন, ভিটামিন এ, ভিটামিন বি১৩, সেলেনিয়াম থাকে। আর তার ফলেই শারীরিক বিকাশের সঙ্গে সঙ্গে বুদ্ধির বিকাশ ঘটে।প্রতিবেদনটি থেকে জানা গিয়েছে, ৬ থেকে ৯ মাস বয়সের ১৬৩ জন শিশুর ওপরে এই সমীক্ষা চালানো হয়। এদের মধ্যে ৮০ জনকে রোজ একটি করে ডিম খাওয়ানো হয়। এর পরে রক্ত পরীক্ষা করা হয় ১৬৩ জন শিশুরই।

 

রিপোর্টে দেখা যায়, যারা ডিম খেয়েছিল তাদের কোলাইন লেভেল, ডিএইচএ এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড বেশি। এই উপাদানগুলি যাদের শরীরে বেশি, তাদের মানসিক বিকাশ তাড়াতাড়ি হয়। এই সমীক্ষার রিপোর্টটি অ্যামেরিকান জার্নাল অব ক্লিনিকাল নিউট্রিশন-এ প্রকাশিত হয়েছে।

 

 

 

ই-বার্তা। ডেস্ক