আওয়ামীলীগের অনেক হেভিওয়েট নেতারা দলীয় মনোনয়ন থেকে বাদ পড়তে পারেনঃ ওবায়দুল কাদের

ই-বার্তা ডেস্ক ।।  আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন এবার একাদশ সংসদ নির্বাচনে আওয়ামীলীগের অনেক হেভিওয়েট ও কেন্দ্রীয় নেতাদের দলীয় মনোনয়ন থেকে বাদ পড়তে পারেন।

ওবায়দুল কাদের বলেন, ‘তবে এ মুহূর্তে কিছু বলব না।এটাকে চমক বলব না, নানা কারণে তারা বাদ পড়তে পারেন’।গত মঙ্গলবার সচিবালয়ে ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে ওবায়দুল কাদের সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

 

ওবায়দুল কাদেরের সাংবাদিকদের দৃষ্টি আকর্ষণ  করে বলেন, বর্তমান এমপি-মন্ত্রীদের কারও কারও নাম মনোনয়নের তালিকা থেকে বাদ পড়ার খবর সংবাদমাধ্যমে আসছে, সে বিষয়ে সাংবাদিকদের জবাবে তিনি বলেন, কোন মন্ত্রী খারাপ আমাকে বলুন। কীভাবে পরিমাপ করব? ভিত্তি কী যে ওমুক খারাপ? তবে বিশেষ করে দুটি আসনের কথা বলতে পারি।

 

একটি হল- উখিয়া-টেকনাফ। সেখানে বদিকে বাদ দিয়ে তার স্ত্রীকে মনোনয়ন দেয়া হচ্ছে। যদিও আমরা এখনও ঘোষণা করিনি। বিতর্কের কারণে বদিকে বাদ দিলেও তার পরিবারের সদস্যকে কেন মনোনয়ন দেয়া হচ্ছে- এমন প্রশ্নের জবাবে কাদের বলেন, ঘরের কি সবাই অপরাধী? আপনি অপরাধী হলে কী পরিবারের সব খারাপ? বদি সম্পর্কে যে বিতর্ক আছে, তার কী কোনো প্রমাণ আছে?

 

কাদের বলেন, তবে বিতর্কিতদের বিকল্প বেছে নিয়েছি। বদির পাশাপাশি টাঙ্গাইলের ঘাটাইলের এমপি রানাকেও বাদ দেয়া হচ্ছে জানিয়ে। একটি হত্যা মামলায় রানা জেলে। তার বাবা জেলা আওয়ামী লীগের সহসভাপতি আতাউর রহমান খানকে মনোনয়ন দেয়া হচ্ছে।

 

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মনোনয়ন প্রক্রিয়া শেষ প্রসঙ্গে বলেন, দলের মনোনয়ন আপাতত শেষ করেছি, এখন আসন বণ্টন নিয়ে জোটের শরিকদের সঙ্গে আলাপ-আলোচনা চালিয়ে যাচ্ছি।২৭ নভেম্বর পর্যন্ত সময় আছে, এর আগে ২৪ বা ২৫ নভেম্বরের মধ্যে তালিকা প্রকাশ করা হবে। শরিকদের ৬৫ থেকে ৭০টি আসন দেয়া হতে পারে জানিয়ে কাদের বলেন, শরিকদের কাছে সম্ভাব্য বিজয়ী প্রার্থীর নাম চাওয়া হয়েছে।

 

 ওবায়দুল কাদের ভারতের হাইকমিশনারের সঙ্গে বৈঠকের বিষয়ে বলেন, শ্রিংলার সঙ্গে বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন নিয়ে কথা হয়েছে। কিছু সমস্যা দূর করার বিষয়ে আলোচনা হয়েছে। বিআরটিসির জন্য গাড়ি নিয়েও কথা হয়েছে। তিনি বলেন, ‘প্রসঙ্গক্রমে নির্বাচন নিয়ে কথা হয়েছে। তারা আশাবাদী বাংলাদেশে একটি ভালো নির্বাচন হবে।’

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে কাদের বলেন, ‘স্থিতির জন্য এ সরকার কনটিনিউ করবে, এ কথা ইন্ডিয়া কেন বলবে! ভারত কি পারবে আমাদের জেতাতে? জনগণ যদি ভোট না দেয়, সেটা কি আমরা আশা করব? এটা তো আমাদের দেশ। এটা তো ইমপসিবল আর এ ধরনের চিন্তা আপনি কেন করেন?’

 

 

 

 

ই-বার্তা / ডেস্ক