ইতিহাসের বীভৎস গণহত্যার ভয়াবহতা এখনও বেরিয়ে আসছে!

ই-বার্তা ।।  ১৯৯৪ সালে আফ্রিকার দেশ রোয়ান্ডায় সেখানে শুরু হয় এক গণহত্যা। দুঃসহ সেই ঘটনার ভয়াবহতা এখনও বেরিয়ে আসছে।

তুতসিদের বিরুদ্ধে ১৯৯৪ সালের এপ্রিল থেকে জুলাইয়ের মধ্যে কট্টরপন্থি হুতু সরকার ব্যাপক গণহত্যা চালায়। মাত্র চার মাসের মধ্যে প্রায় ৮ লাখ মানুষকে হত্যা করে তারা। এসব মানুষকে গণকবর দেয়া হয় অনেক মাটির নিচে।

এমন চারটি গণকবর রোয়ান্ডার গাসাবো জেলায় ৮০ ফুট নিচে উদ্ধার করা হয়েছে। এ স্থানটি রাজধানী কাগালির কাছে। ওইসব গণকবর থেকে উদ্ধার করা হয়েছে কয়েক হাজার মানুষের দেহাবশেষ। প্রথম গণকবরটির সন্ধান মেলে ২৫ মিটার গভীরে। সেখান থেকে উদ্ধার করা হয় ২০৭টি শিশুর দেহাবশেষ।

এখন ধারণা করা হয়, সেখানে দুই থেকে তিন হাজার মানুষকে গণকবর দেয়া হয়েছিল। কাগালি জেনোসাইড মেমোরিয়ালের কাছেই আবিষ্কার করা হয়েছে এই গণকবর। শুধু এই কাগালিতেই প্রায় আড়াই লাখ মানুষকে হত্যা করা হয়েছিল। এই যে গণহত্যা এটা ঘটিয়েছিল তখনকার রাজনৈতিক অভিজাত শ্রেণী। তারা জাতীয় সরকারের শীর্ষস্থানীয় পদগুলোতে ছিলেন।

এই হত্যাযজ্ঞকে সাম্প্রতিক ইতিহাসের সবচেয়ে জঘন্য ঘটনা বলে আখ্যায়িত করা হয়। ওই সময় স্থানীয় মিডিয়াও এতে সায় দিয়েছিল। তারা হুতুদের প্রতি আহ্বান জানিয়েছিল। বলেছিল, তেলাপোকাগুলোকে উপড়ে ফেলো।

উল্লেখ্য, তেলাপোকা বলতে তারা অবজ্ঞা করে তুতসিদের বোঝাতো। এমন আস্কারা পেয়ে গণহত্যায় মেগে ওঠে রোয়ান্ডার সেনাবাহিনীর পদস্থ কর্মকর্তারা। তাদের সঙ্গে যোগ দেয় কিছু লোক।