খালেদা জিয়ার প্রার্থিতা নিয়ে দ্বিধাবিভক্ত আদেশ হাইকোর্টের

ই-বার্তা ডেস্ক ।।  বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া আসন্ন জাতীয় নির্বাচনে তিনটি আসনে  প্রার্থিতা ফিরে পাওয়ার বিষয়ে দ্বিধাবিভক্ত আদেশ দিয়েছেন হাইকোর্ট বেঞ্চ।বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার তার মনোনয়নপত্র বাতিলের বৈধতা চ্যালেঞ্জ করে করা রিটের ওপর শুনানি শেষে এ দ্বিধাবিভক্ত আদেশ দেন।

 

বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ খালেদা জিয়ার মনোনয়নপত্র গ্রহণ করার নির্দেশ দিয়ে রুল জারি করেন । তার মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না- তাও জানতে চাওয়া হয় রুলে। অপরদিকে বেঞ্চের কনিষ্ঠ বিচারপতি ইকবাল কবির রিট আবেদনটি খারিজ করে দেন।আদেশের পর খালেদা জিয়ার আইনজীবী কায়সার কামাল বলেন, নিয়ম অনুযায়ী, এখন রিট আবেদনটি প্রধান বিচারপতির কাছে যাবে। এরপর প্রধান বিচারপতি সেটির শুনানির জন্য তৃতীয় একটি বেঞ্চ গঠন করে দেবেন। তৃতীয় বেঞ্চ গঠনের জন্য প্রধান বিচারপতির কাছে রিটের নথি পাঠানো হয়েছে। আমরা প্রত্যাশা করছি, তৃতীয় বেঞ্চে আমরা ন্যায় বিচার পাব।

 

তিন আসনে প্রার্থিতা ফিরে পেতে খালেদা জিয়া এর আগে রোববার পৃথক রিট করেন । সোমবার বিচারপতি সৈয়দ রেফাত আহম্মেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত বেঞ্চে এ রিটের শুনানি শেষে আদেশের জন্য মঙ্গলবার দিন ধার্য করা হয়।দুর্নীতি মামলায় সাজার রায়ের পর থেকে কারাগারে থাকা খালেদা জিয়া ফেনী-১, বগুড়া ৬ ও ৭ আসনে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। তবে গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ অনুযায়ী তার আবেদন গ্রহণযোগ্য নয় বলে জানায় ইসি।

 

 

 

ই-বার্তা / ডেস্ক