ঘরে বসেই তৈরি করতে পারেন রসুনের আচার

ডেস্ক রিপোর্ট।। মাঝেমাঝে একটু ব্যতিক্রমী আচার খেতে কার না ভালো লাগে। খুব সহজেই  ঘরে বসেই তৈরি করতে পারেন রসুনের আচার।এটি গরম ভাত, খিচুড়ি, পোলাও ইত্যাদির সঙ্গে খেতে ভালো লাগবে। রইলো রেসিপি-

 

উপকরণ: রসুন ১.৫-২ কেজি, সরিষাবাটা ১ কাপ, আদাবাটা ৩ টেবিল চামচ, পাঁচফোড়ন ৩ চামচ বা পরিমাণ মতো, হলুদ ও মরিচের গুঁড়া ১ চা চামচ করে, ভিনেগার বা লেবুর রস ২ কাপ, সরিষার তেল পরিমাণ মতো, চিনি-স্বাদমতো, লবণ পরিমাণমতো।প্রণালি: সরিষা ও আদা বাটা লেবুর রস বা ভিনেগার দিয়ে গুলিয়ে একটি পাত্রে রেখে দিন। তারপর চুলায় কড়াই বা ফ্রাইপেনে সরিষার তেল দিন। তেল গরম হলে পাচ ফোড়ন দিন। পাঁচ ফোড়ন দেয়ার পর তুলার আঁচ কমিয়ে দিন। এরপর আদা ও সরিষা বাটা, হলুদ-মরিচের গুঁড়া তেলে ঢেলে দিন এবং নাড়তে থাকুন। ভালোভাবে পেস্টটি মিশে গেলে রসুনগুলো ঢেলে দিয়ে আঁচ বাড়িয়ে নাড়তে থাকুন। তেল ও মসলা ফুটে এলে ঢাকনা দিয়ে ঢেকে দিন।

 

রসুন সিদ্ধ হয়ে এলে আঁচ কমিয়ে দিন। স্বাদমতো চিনি ও লবণ দিয়ে দিন। মাঝে মাঝে নেড়ে দিন যাতে তেতে না যায়। ঝোল শুকিয়ে এলে তেল ছেড়ে দেবে। তেল ছাড়ার  ২ মিনিট পর নামিয়ে ফেলুন। এরপর আচার ঠান্ডা হলে কাঁচের পাত্রে আচার রেখে দিন।

 

 

 

ই-বার্তা ।।ডেস্ক