ছাত্রলীগের পর এশার বহিষ্কারাদেশ প্রত্যাহার করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়

ই-বার্তা ।।  কবি সুফিয়া কামাল হল শাখা ছাত্রলীগ সভাপতি  ইফফাত জাহান এশার বহিষ্কারাদেশ প্রত্যাহার করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গতকাল বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। এ তথ্য নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী।

১০শে এপ্রিল মধ্যরাতে কোটা সংস্কার আন্দোলনে অংশ নেয়া ছাত্রীদের মারধরের ঘটনায় তাৎক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয় ও ছাত্রলীগ থেকে বহিষ্কার করা হয় এশাকে। তখন বিশ্ববিদ্যালয় প্রশাসন ঘটনায় এশার সংশ্লিষ্টতা ছিল বলে সাংবাদিকদের জানিয়েছিলেন। পরে ১৩ই এপ্রিল ছাত্রলীগ এশার বহিষ্কারাদেশ প্রত্যাহার করে।

সংগঠনটি এশাকে হেনস্থার জন্য দায়ী করে কেন্দ্রীয় ও হল শাখার ২৪ নেতাকর্মীকে স্থায়ী বহিষ্কার করেছে। এদিকে এশার বহিষ্কারাদেশ প্রত্যাহারের সিদ্ধান্তের ঘটনায় হলে ছাত্রীদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, ওই দিনের ঘটনায় জড়িত ২৬ জনকে চিহ্নিত করা হয়েছে। তাদের শোকজ করা হয়েছে। অভিযুক্তদের বিরুদ্ধে তদন্ত কমিটির রিপোর্ট আসলে ব্যবস্থা নেয়া হবে।

উল্লেখ্য, কোটা সংস্কার আন্দোলন চলাকালে ১০ই এপ্রিল রাতে হলের আবাসিক শিক্ষার্থী মোর্শেদা আক্তারকে নির্যাতনের অভিযোগ উঠে এশার বিরুদ্ধে। ওই দিন রাতে নির্যাতনের শিকার মোর্শেদার রক্তাক্ত পায়ের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে আসায় রাতেই হলের বাইরে বিক্ষোভ করেন সাধারণ শিক্ষার্থীরা। পরে সাধারণ শিক্ষার্থীদের হাতে হেনস্থা হন এশা। এশাকে হেনস্থার ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে আসায় তার পক্ষ থেকে অনেকে মন্তব্য করেন। এদিকে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের নিরাপত্তা দাবি করে গতকাল বিবৃতি দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৯ জন শিক্ষক।