জীববিজ্ঞানে বাংলাদেশী কিশোরের বিশ্বজয়

ই-বার্তা।। ইরানে অনুষ্ঠিত ২৯তম আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে (আইবিও) ব্রোঞ্চ পদক জয় করেছে বাংলাদেশের প্রতিযোগী আদিত্য নাগ। এ প্রতিযোগিতায় বাংলাদেশের আর যারা অংশগ্রহণ করেছিলেন, তারা হলেন- বায়েজিদ মিয়া, তামজিদ হোসাইন তানিম, প্রকৃতি প্রজুতি তুষ্টি।

 

আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে এই প্রথমবারের মতো কোনো পদক পেল বাংলাদেশ। এদিকে ইরানে এবারই প্রথম আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াড অনুষ্ঠিত হচ্ছে। এবারে অলিম্পিয়াডে অংশগ্রহণকারী বাংলাদেশি প্রতিযোগীদের মধ্যে বয়সের দিক থেকে সর্বকনিষ্ঠ আদিত্য।

 

তেহরানের আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে রোববার অলিম্পিয়াডের ফল ঘোষণা করা হয় এবং পদক বিতরণ করা হয়। এবারের প্রতিযোগিতায় বাংলাদেশসহ ৭১ দেশ অংশগ্রহণ করছে। প্রতি দেশ থেকে চার প্রতিযোগী এবং দুজন লিডার অংশ নিয়েছেন। অবশ্য কোনো কোনো দেশ থেকে কয়েকজন জুরিও অংশগ্রহণ করেছেন।

 

এবারের প্রতিযোগিতার মাধ্যমে রেকর্ড সৃষ্টি হয়েছে। আইবিওর ৭৮ সদস্য দেশের মধ্যে ৭১ জন এবারের ১৭ জুলাই থেকে শুরু হওয়া সাত দিনের প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছে। ওয়াশিংটনের নিষেধাজ্ঞার ফলে ইরানে আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াড বা আইবিও ২০১৮-এ অংশ নিতে পারেনি আমেরিকার প্রতিযোগিতারা।

 

 

ই-বার্তা/ডেস্ক রিপোর্ট