দুর্ভোগ গড়াল অষ্টম দিনে, বাসশূন্য রাজধানী

ই-বার্তা।। নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন ও পরিবহন শ্রমিকদের অঘোষিত ধর্মঘট অষ্টম দিনে গড়িয়েছে। রাজধানীর কোনো রুটেই গণপরিবহন চলছে না। ফলে দুদিনের ছুটি শেষে আজ সপ্তাহের প্রথম কর্মদিবসেই চরম ভোগান্তির শিকার হয়েছেন হাজার হাজার মানুষ।

 

সকালে অফিসে যাওয়ার জন্য বেরিয়েও গণপরিবহন না থাকায় রাস্তায় দাঁড়িয়ে থাকতে দেখা গেছে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান এবং ব্যাংক-বীমায় কর্মরত হাজার হাজার মানুষকে। গণপরিবহন না পেয়ে অনেকেই রিকশা, সিএনজিচালিত অটোরিকশা, প্রাইভেটকার ও মাইক্রোবাসে করে ভেঙে ভেঙে অফিসে যাচ্ছেন। কিন্তু চাহিদার তুলনায় এসব  যানবাহন কম থাকায় বেশি ভাড়া দাবি করা হচ্ছে। তার পরও অফিস ও গন্তব্যে পৌঁছাতে রাজি হচ্ছেন নগরবাসীরা। কিন্তু যাত্রীর চেয়ে যানবাহন কম হওয়ায় হুড়োহুড়ি পড়ে যাচ্ছে।

 

শনিবার রাত থেকে থ্রিজি ও ফোরজি ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দিয়েছে সরকার। এ কারণে রাইড শেয়ারিং সেবাদাতা প্রতিষ্ঠান উবার ও পাঠাওয়ের নিবন্ধিত চালকরা ডেকে ডেকে যাত্রী তুলতে দেখা গেছে। তবে গণপরিবহন না থাকার সুযোগে তারা তিন-চারগুণ বেশি ভাড়া আদায় করছেন বলে যাত্রীরা অভিযোগ করেছেন। এদিকে বৃহস্পতিবার দিবাগত রাতে ঢাকাসহ সারা দেশে দূরপাল্লার বাস চলাচল বন্ধ করে দিয়েছিলেন পরিবহন মালিক ও শ্রমিকরা। শনিবার রাত থেকে দূরপাল্লার নাইটকোচ চলাচল বন্ধ হয়ে গেছে।

 

রোববার ভোর থেকেই রাজধানীর গুলিস্তান, পল্টন, কাকরাইল, শাহবাগ ও এলিফ্যান্ট রোডে কোনো গণপরিবহন চোখে পড়েনি। শনিবার দিনভর শিক্ষার্থীদের বিক্ষোভে উত্তাল ছিল সায়েন্স ল্যাবরেটরি ও ঝিগাতলা এলাকা। আজ ভোর থেকে এ এলাকাতে অনেকটা শুনশান নীরবতা বিরাজ করছে। এখানেও কোনো গণপরিবহন চলতে দেখা যায়নি। বাসশূন্য সড়কের চিত্র পুরো মিরপুর রোড, সাতমসজিদ রোড, শ্যামলী ও কল্যাণপুরের ভোর থেকে মিরপুর-১, ১০ ও ১১, কাজীপাড়া ও শেওড়াপাড়া, পল্লবী ও কালশীর সড়কে গণপরিবহন চলেনি। এসব এলাকায় প্রধান সড়কে পরিবহন শ্রমিকদের জটলা করতে দেখা গেছে। গণপরিবহন না চলা নিশ্চিত করতে তাদের তৎপর দেখা গেছে। দুয়ারীপাড়া থেকে মিরপুর-১ পর্যন্ত কিছু লেগুনা চলাচল করছিল। সকাল সাড়ে ৮টার দিকে রূপনগর আবাসিক এলাকায় পরিবহন শ্রমিকদের বাধার মুখে লেগুনা চলাচলও বন্ধ হয়ে যায়। ফলে ভেঙে ভেঙে কর্মস্থলসহ নানা গন্তব্যে চলাচলরত শত শত মানুষের ভোগান্তি চরমে পৌঁছায়।

 

সকাল ৯টার দিকে খোঁজ নিয়ে জানা যায়, ভোর থেকেই মগবাজার, মৌচাক, শান্তিনগর ও মালিবাগের সড়কগুলোতে কোনো গণপরিবহন চলাচল করছে না। মহাখালী, গুলশান, বনানী, তেজগাঁও, নাবিস্কো, রামপুরা ও বাড্ডা এলাকার কোনো সড়কেও গণপরিবহন চলছে না। উত্তরা, আবদুল্লাহপুর, বিমানবন্দর, সড়ক, খিলক্ষেত ও প্রগতি সরণিতে কোনো বাস চলছে না। তবে মাঝেমধ্যে উত্তরা-মতিঝিল রুটে বিআরটিসির এসি বাস চলাচল করতে দেখা যাচ্ছে। এ ছাড়া গুলিস্তন-উত্তরা ও গাবতলী-উত্তরা রুটে সরকারি পরিবহন সংস্থাটির কিছু দোতলা বাস চলাচল করছে। সকাল সাড়ে ১০টায় এ প্রতিবেদন লেখার সময় রাজধানীর বাসশূন্য সড়কগুলোর চিত্র পরিবর্তনের কোনো খবর পাওয়া যায়নি।

 

ই-বার্তা/ডেস্ক রিপোর্ট