নিরাপদ সড়ক দাবির আন্দোলনের সমর্থনে নিউইয়র্কে মানববন্ধন

ই-বার্তা।।  বিমানবন্দর সড়কে রমিজ উদ্দিন কলেজের দুই শিক্ষার্থী মৃত্যুর বিচার ও  নিরাপদ সড়কের দাবিতে বাংলাদেশের স্কুল কলেজের শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা ও সংহতি প্রকাশ করে মানববন্ধন করল নিউইয়র্কের ছাত্র-ছাত্রীরা। সাথে ছিলেন মা-বাবা-অভিভাবকেরাও।

 

স্থানীয় সময় শুক্রবার বিকেলে নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে ডাই ভার্সিটি প্লাজায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।নিউইয়র্ক অঞ্চলের দক্ষিণ এশিয়ানদের অধিকার ও মর্যাদা নিয়ে কর্মরত স্বেচ্ছাসেবী সংস্থা ‘দেশীজ রাইজিং আপ এ্যান্ড মুভিং’ (ড্রাম) এর ব্যানারে অনুষ্ঠিত এই কর্মসূচিতে সমস্বরে স্লোগান উঠে, ‘দ্য স্টুডেন্টস আর ইউনাইটেড-নেভার বী ডিফিটেড’,‘নিরাপদ সড়ক-আমাদের নাগরিক অধিকার’, ‘হুয়াট উই ওয়ান্ট-জাস্টিস’, হুয়েন উই ওয়ান্ট-নাউ’ ইত্যাদি।অংশগ্রহণকারী সকলের চোখে-মুখে ছিল প্রচন্ড ক্ষোভ আর কষ্টের ছাপ। বাংলাদেশে স্বজনের নিরাপত্তায় সকলেই যথাযথ পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছেন।

 

বাসচাপায় দুই শিক্ষার্থীর মৃত্যুতে ক্ষোভ-বিক্ষোভের প্রেক্ষাপটে গণপরিবহনের অব্যবস্থাপনার জন্য নৌ-মন্ত্রীকে দায়ী করা হয় এ মানববন্ধন থেকে। একইসাথে ছাত্র-ছাত্রীদের দাবি বাস্তবায়িত করার স্বার্থেই দুর্ঘটনার জন্যে দায়ী সকলকে আদালতে সোপর্দ করার কথা বলা হয়।ড্রামের সংগঠক কাজী ফৌজিয়ার সার্বিক তত্বাবধানে এ মানববন্ধনের সাথে সংহতি প্রকাশ করেছেন স্থানীয় কম্যুনিটি বোর্ড মেম্বার ওসমান চৌধুরী। তিনি বলেন, ‘নিরাপদ সড়কের দাবি শুধুমাত্র ছাত্র-ছাত্রীদের নয়, সমগ্র জনগোষ্ঠির।শিক্ষার্থীদের আন্দোলনের যৌক্তিকতার প্রতি একমত প্রকাশ করে সমবেত অভিভাবকেরা বলেন, সড়ক দুর্ঘটনা বাংলাদেশে একটি নিয়মিত ঘটনা। সড়কে যানবাহনের মান নিয়ন্ত্রণে সরকারের মধ্যে এক ধরনের উদাসীনতা লক্ষ্য করা যায়। এ খাতের বিভিন্ন সমস্যা সমাধানের জন্য সরকারের দ্রুত পদক্ষেপ নেওয়া দরকার।