বিস্ময় বালক- ২৫২২ দিনে ২৫ হাজারের বেশি চিত্রকর্ম

ই-বার্তা।। ছোট্ট একটি শিশু। বসে বসে ছবি আঁকছে আনমনে। খুব সাধারণ সুন্দর একটি দৃশ্য। কিন্তু ছয় বছয় বয়সের একটি শিশু যদি এমন ছবি আঁকে যা পৃথিবীকে তাক লাগিয়ে দেয়, তবে তা হয়ে ওঠে একটি বিস্ময়কর ঘটনা। আর সেই ছবির সংখ্যা যদি ২৫ হাজার পার হয় তাহলে? তাহলে সে হয়ে ওঠে ‘চাইল্ড প্রডিজি’ বা ‘শিশু মহাবিস্ময়’।

তেমনই এক বালক এডমন্ড থমাস ক্লাইন্ট। আঙ্গুলে কিছু আঁকড়ে ধরা শিখেই এই শিশুটি হাতে নেয় ছবি আঁকার সরঞ্জাম। ১৯৭৬ সালে কেরালায় ভারতীয় এক পরিবারে জন্ম নেয়া তাঁর আঁকা প্রথম চিত্রকর্মটি ছিলো তিন মাথা ওয়ালা ড্রাগণ। সে পছন্দ করতো হিন্দু সম্প্রদায়ের দেব-দেবী, আচার-অনুষ্ঠান ও তাঁদের গল্প আঁকতে। তাঁর ছোট ছোট হাতে নিখুঁতভাবে উঠে এসেছে দৌড়ে যাওয়া কোনোকিছুর ছবি যা পূর্ণবয়স্ক

মানুষের পক্ষেও অনেক কঠিন একটি কাজ। একেকটি ছবি আঁকতে যেখানে একজন চিত্রশিল্পীর বছরের পর বছর লেগে যায়, সেরকম প্রায় ২৫ হাজার ছবি এঁকেছে শিশুটি মাত্র ছয় বছর বয়সেই।

ভাবছেন এরপর কি হোলো? ছয় বছর বয়স পার করে শিশুটি আর ছবি আঁকেনি। জীবনের কাছে হেরে গিয়েছে শিশুটি, কিন্তু কোটি মানুষের মনে বিস্ময় জাগিয়ে গেছে এই এতটুকু বয়সেই। ১৯৮৩ সালে কিডনী ফেইলিয়রে মারা যায় ছোট্ট এডমন্ড।

১৯৭৬ থেকে ১৯৮৩। ছয় বছর ১১ মাসের জীবনকালে এডমন্ড যে দৃষ্টান্ত রেখে যায় তা নিয়ে আজো গবেষণা চলছে। অনেকেই তাঁকে মানবশিশু না বলে বলেন স্বয়ং ইশ্বর এসেছিলেন ধরণীর বকে। তাঁর মৃত্যুর পর তাঁর স্মৃতিতে মাত্র কিছুদিন আগেই ২০১৭ সালের ১৫ আগস্ট মুক্তি পায় এডমন্ড ক্লাইন্ট এর জীবন নিয়ে নির্মাণ করা সিনেমা ‘ক্লাইন্ট’।