যে গ্রামে পুরুষের দুই বিয়ে বাধ্যতামূলক!

কতোই না আজব ঘটনা ঘটে আমাদের অজান্তেই। আর আছে কতোই না অদ্ভুদ রীতির প্রচলন। এবারের এ অদ্ভুদ রীতিটি নিতান্তই চমকে যাওয়ার মতো।ভারত- পাকিস্থান সীমান্তের কাছে রাজস্থানের ছোট গ্রাম দেরাসর। বারমের জেলার ওই গ্রামের প্রত্যেক পুরুষেরই দুই বিয়ে করা বাধ্যতামূলক।

 

মূলত মুললিম অধ্যুষিত গ্রামটিতে সর্বমোট ৭০টি পরিবারে ৬০০ মানুষের বাস। আর গ্রামে প্রত্যেক পরিবারই বিয়ে নিয়ে প্রচলিত এই রীতি মেনে চলে।

 

গ্রামবাসীরা জানান, বহু বছর থেকে এ প্রথা চলে আসছে। কখনো এর ব্যতিক্রম হয়নি। গ্রামে জোর করে হলেও ছেলেদের দ্বিতীয় বিয়েতে বাধ্য করা হয়।

 

গ্রামবাসীরা এ অদ্ভুদ রীতির কারণ হিসেবে বলেন, আগে গ্রামে যতজন পুরুষ বিয়ে করতেন, তাদের কারোরই দ্বিতীয় বিয়ের আগে সন্তান হতো না। তাই বহুকালের ধরে এ রীতি মেনে আসছে গ্রামবাসী।

 

এখনও ওই ঘটনাই ঘটে বলে জানিয়েছেন গ্রামবাসী। তবে এ অদ্ভুদ ঘটনার ব্যাখ্যা দিতে পারেনি কেউই। গ্রামবাসীদের কথায়, প্রথমবার বিয়ের পর অনেকেই দীর্ঘকাল সন্তানের জন্য অপেক্ষা করেছেন, এ রকম উদাহরণ প্রচুর রয়েছে। কিন্তু আশা পূরণ হয়নি। দ্বিতীয়বার বিয়ের পরেই তাদের ঘরে সন্তান এসেছে।

 

দ্বিতীয়বার বিয়েকে ওই গ্রামে শুভ কাজ বলেই মনে করা হয়। প্রথম স্ত্রীও তার সতীনের সঙ্গে বেশ মানিয়ে গুছিয়েই ঘর করেন। তার সন্তানদেরও নিজের সন্তান মনে করেই বড় করে তোলেন।