রেকর্ড পরিমাণ তাপদাহে পুড়ছে উইরোপ!

ই-বার্তা।।  তীব্র তাপদাহে পুড়ছে ইউরোপ। রেকর্ড পরিমাণ উত্তপ্ত আবহাওয়া বিরাজ করছে সেখানে। পাশাপাশি ইউরোপের বেশিরভাগ দেশে বজ্রপাত আর ঝড়ো আবহাওয়া ভেঙ্গে ফেলেছে অতীতের সব রেকর্ড।

এ ব্যাপারে আবহাওয়া অফিস বলছে, ‘ওমেগা ব্লক’ নামক উচ্চ বায়বীয় চাপের কারণেই উত্তপ্ত আবহাওয়া বিরাজ করছে ইউরোপে। আর এই ব্লকটি এখন মহাদেশের ওপর অবস্থান করছে। যার কারণে প্রচুর উত্তপ্ত বায়বীয় অবস্থা বিরাজ করছে এখানে। এছাড়া, এই অবস্থা দ্রুত উন্নতির দিকে যাবারও কোন সম্ভাবনা নেই বলে ইউরোপের আবহাওয়া অফিসগুলো জানিয়েছে। মধ্য ও দক্ষিণ ইউরোপের ওপর দিয়ে উত্তপ্ত বাতাস বয়ে যাবে। সেই সাথে থাকবে বজ্রপাতের আশঙ্কা।

জানা গেছে, ইউরোপে এখন যে উত্তপ্ত আবহাওয়া বিরাজ করছে তা বিগত একশ বছরের মধ্যে রেকর্ড। জার্মানি, ফিনল্যান্ড, ডেনমার্ক, যুক্তরাজ্য এবং ক্রোয়েশিয়াতে গত মে মাস ছিল বিগত শতকের মধ্যে সবথেকে উত্তপ্ত মে মাস। আর নেদারল্যান্ডের আবহাওয়া বিগত ৩০০ বছরের মধ্যে সবথেকে বেশি উত্তপ্ত অবস্থানে আছে।

পাশাপাশি পুরো ইউরোপ জুড়েই বইছে ঝড় ও ঝড়ো বাতাস। পাশাপাশি আছে বজ্রপাত। ফ্রান্সে শুধু মে মাসেই দুই লক্ষ চার হাজারটি বজ্রপাতের ঘটনা ঘটে।

সূত্রঃ আল জাজিরা