রোবট মাছ সোফি!

ই-বার্তা ডেস্ক ।।  মানব বৈশিষ্ট্যসম্পন্ন রোবট সোফিয়া হৈ চৈ ফেলে দিয়েছিল গোটা বিশ্বে। তার চলন-বলন, বুদ্ধিমত্তা দিয়ে চমক দেখিয়েছিল আমাদের। এবার এলো রোবট মাছ, `সোফি’। সমুদ্রের তলায় মাছের মতোই লেজ নেড়ে ঘুরে বেড়ায় এই রোবট মাছ।

 

নরম ধরনের রোবট মাছ যা সমুদ্রের গভীরের জীবনযাত্রা খুব কাছ থেকে দেখতে পারে। এর বৈদ্যুতিক অঙ্গপ্রত্যঙ্গগুলো রাবারের মধ্যে থাকে। সিলিকন রাবারের মাছটি সাগরে ৫০ফিট গভীরে যেতে পারে। এর লেজের দিকে একটি মোটর পানি পাম্প করে দেয়। যা মাছটিকে সামনে ঠেলে দেয়। এর ফলে এটি লেজ নেড়ে চলাচল করে।

এর প্রস্ততকারক এমআইটি সিসেইল। এটি সত্যিকারের মাছের পাশাপাশি সাঁতার কাটতে পারে আর উচ্চ ক্ষমতার ছবি আর ভিডিও নিতে পারে।

এমআইটি সিসেইল এর অধ্যাপক ডানিয়েলা রাশ বলেন, অনেক ঘণ্টার পর্যবেক্ষনের পর দেখা যায় সোফি সাগরের জীবনে কোনোরকম প্রভাব ফেলে না। তাকে দেখে সাগরের অন্য মাছগুলো পালিয়ে যায়না। আমরা সাগরের গভীরে গেলে যেমনটা ভয় পায় তারা।

 

এমআইটি সিসেইলে পিএইচডির ছাত্র রবার্ট কাটজচম্যান বলেন, এটি নিজে থেকেই চলতে পারে অথবা পানিরোধক একটি কন্ট্রোলার দিয়ে পরিচালনা করা হয়। এটি সাগরে ক্ষতিকর কিছু নির্গত করে না, কোনো শব্দও করেনা।

 

সিসেইল এরকম আরও সোফি তৈরি করতে চায়, যা সাগরে ঘুরে তথ্য শেখাবে। এটি হয়তো অন্য মাছদেরও পথ দেখাতে পারে। অথবা আশঙ্কাজনক কিছু সনাক্ত করতে পারে। এটি সাগরের তলা থেকে নমুনা সংগ্রহ করে নিয়ে আসতে পারে, বুঝতে পারে সাগরে কি চলছে।

 

ডানিয়েলা আরও বলেন, দিন দিন সমুদ্র দূষিত হয়ে পড়ছে। সোফিকে দেয়ে আমরা সাগরের দূষণের মাত্রার চিত্র তৈরি করতে পারি। আর সাগর দূষণমুক্ত করার কাজ শুরু করতে পারি।

 

 

 

সূত্র/বিবিসি