প্রজ্ঞাপনের দাবিতে উত্তাল সারাদেশের শিক্ষার্থীরা

ই-বার্তা।।  সরকারি চাকরিতে কোটাপ্রথার বিষয়ে সরকারের সিদ্ধান্তের প্রজ্ঞাপন জারি না হওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বিক্ষোভ-মিছিল ও ক্লাস-পরীক্ষা বর্জনের মধ্য দিয়ে ধর্মঘট পালন করছে।

 

সোমবার সকালে ঢাবির কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জড়ো হন হাজার হাজার কোটা  বিরোধী সাধারণ শিক্ষার্থী। এ সময় কালক্ষেপণ না করে অবিলম্বে চাকরিতে কোটাপদ্ধতি সংস্কারে প্রজ্ঞাপন জারির আহ্বান জানিয়ে স্লোগান দেন তারা। প্রজ্ঞাপন জারি না হলে আন্দোলন চলবে বলে হুশিয়ারি দেন তারা।

 

এদিন সকাল ১০টায় বিভিন্ন হল থেকে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এসে জড়ো হন। পরবর্তী সময়ে তাদের একটি অংশ বিক্ষোভ মিছিল নিয়ে ঢাবির বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকা প্রদক্ষিণ করে।

 

মিছিলে শিক্ষার্থীরা- ‘আর নয় কালক্ষেপণ, দিতে হবে প্রজ্ঞাপন’, শেখ হাসিনার ঘোষণা, বাস্তবায়ন করতে হবে’ ইত্যাদি স্লোগান দেন।

 

সর্বশেষ গতকাল রোববার প্রজ্ঞাপন জারির দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন জায়গায় শিক্ষার্থীরা বিক্ষোভ করেন।

 

বিকালের মধ্যেই প্রজ্ঞাপন জারি না হওয়ায় আজ সোমবার থেকে সারা দেশে ছাত্র ধর্মঘটের ডাক দেন কোটা সংস্কার আন্দোলনের প্লাটফর্ম সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতারা।

 

এদিকে বিভিন্ন বিভাগে খোঁজ নিয়ে জানা গেছে, ক্লাস ও পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। তবে অনেকেই ক্লাস-পরীক্ষা বর্জন করেছেন বলে জানা গেছে। উল্লেখ্য, গত ৮ এপ্রিল থেকে চার দিন ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের প্রায় সব পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলন করেন।