সম্পর্কের সমাপ্তি ঘটাবেন যখন

ডেস্ক রিপোর্ট।। সময়ের ব্যবধানে সম্পর্কের মাঝে চলে আসে দূরত্ব, শুরু হয় তিক্ততা। ধীরে ধীরে ভালোবাসা, বিশ্বাস, ভালোলাগায় যে সম্পর্ক খুব যত্নে গড়ে ওঠে, তা আমরা হেলায় হারাতে চাই না।কিন্তু  কিছু কারণ যেগুলো যদি খুব সিরিয়াস পর্যায়ে চলে যায় তাহলে সম্পর্ক টিকিয়ে রাখা কঠিন হয়ে পড়ে। 

 

তবে এমন কিছু কারণ আছে, যেগুলো ঘটলে সম্পর্কে শেষ করে দেওয়াই ভালো। তা না হলে জটিলতা বাড়তেই থাকে। দেখে নিই সম্পর্কে শেষ করে দেওয়ার কারণগুলো:যদি সন্দেহ দানা বাঁধতে থাকে,সম্পর্কে একটা সময় আসে যখন একে অপরের প্রতি সন্দেহবাতিক হয়ে ওঠে। এর ফলে সম্পর্ক ক্রমশ তিক্ত থেকে তিক্ততর হয়ে ওঠে। আর এই পরিস্থিতি চলতে চলতে পরস্পরকে দোষারোপ করা ছাড়া আর কোনো কাজই থাকে না যেন। এতে করে ভালোবাসা কমে যেতে থাকে। সম্পর্ক রক্ষার তাগিদে অনেকেই এই অবস্থায় এই অশান্তি চালিয়ে যান। কিন্তু এই অবস্থা কোনো ভালো পরিণতির দিকে না গিয়ে বরং আরও খারাপ দিকে যাবে। তাই এই সম্পর্ক থেকে বেরিয়ে আসাই ভালো।সঙ্গী যদি ছলনার আশ্রয় নিতে শুরু করেঃকোনো সম্পর্কের মধ্যেই সামান্য পরিমাণে মিথ্যার আশ্রয় নেওয়া যাবে না। কেননা একটা মিথ্যে থেকেই জন্ম নেয় আরও হাজারটা মিথ্যে।

 

আপনার সম্পর্কের মাঝে মিথ্যে জমা হতে থাকলে কারো অবস্থানই আর বিশ্বাসযোগ্য থাকবে না। এটা শুধু একে অপরকে বোকা বানানো। কিন্তু এই মিথ্যা বলে লুকোচুরি করাটা যদি আপনার অভ্যাসে পরিণত হয় তাহলে তা থেকে বেরিয়ে আসা যায়না। সঙ্গীকে এমন অবিশ্বাস আর অসম্মানের মধ্যে রেখে সম্পর্ক না রাখাই ভালো।আপনাকে যদি অসম্মানিত করা হয়ঃসম্পর্কের অন্যতম পূর্বশর্ত হলো একে অপরকে সম্মান করা। পরস্পরকে সম্মান দেওয়া মানে হলো সৎ এবং ভালো সম্পর্কের লক্ষণ। কিন্তু বিবিন্ন দ্বন্দ্ব বা সমস্যায় যদি একে অপরকে সম্মান দিতে ভুলে যান তাহলে আপনার সম্পর্কের মূল্য থাকে না। আপনার সম্পর্ক আর সঙ্গীকে যদি কথায় কথায় অসম্মানিত হতে হয় বা আপনাকেও যদি তেমনটা হতে হয় তাহলে অযথা সেই সম্পর্ককে টিকিয়ে রেখে কোনো লাভ নেই।মতামতে একেবারেই মিল না হলেঃসবার মতের মিল হবে এমনটা ঠিক নয়। আর সমসয়ের সঙ্গে মতামতও বদলে যেতে পারে। কখনো এটা নিয়ে সমস্যা সৃষ্টি হলেও পরে ঠিক হয়ে যায়।

 

কিন্তু আপনার সম্পর্কে যদি মতের মিল না হওয়াটা প্রকট আকার ধারণ করে তাহলে বুঝবেন আপনাদের একবারেই মিলছে না। হাজার চেষ্টার পরেও যদি মতের মিল করতে না পারেন তাহলে সেই সম্পর্ক থামানোর চেষ্টা করুন। নয়তো তিক্ততা আরও বাড়বে।সঙ্গী নিজের উদ্দেশ্যসাধনে আপনাকে ব্যবহার করলেঃসম্পর্ক হয় ভালোবাসা, ভালোলাগা, একসঙ্গে থাকার মাধ্যম। কিন্তু অনেক জুটির মধ্যেই দেখা যায় যে একে অন্যকে ভালোবেসে যতটুক না একসঙ্গে থাকছে, তার চেয়েও একে অন্যকে ব্যবহার করার প্রবণতাই বরং বেশি। সুসময়ে তাদের পাশে না থাকলেও নিজের প্রয়োজনে তারা একে অন্যকে ব্যবহার করছে। ধীরে ধীরে এটা একটা অভ্যাসে পরিণত হবে। এই পরিস্থিতিতে সমস্যা সমাধান করা না গেলে সম্পর্ক থেকে বেরিয়ে আসাই ভালো।

 

 

 

ই-বার্তা।ডেস্ক