ঢালিউডের সর্বকালের সেরা ব্যবসা সফল চলচ্চিত্র সমূহ


ই-বার্তা প্রকাশিত: ১৭ই অক্টোবর ২০১৭, মঙ্গলবার  | সন্ধ্যা ০৬:১৭ দেশের মিডিয়া

ই-বার্তা।। ঢালিউড বাংলাদেশ চলচিত্র নির্মাণ সংস্থা বা প্রতিষ্ঠান। এটি বিশ্বের সর্ববৃহৎ চলচ্চিত্র নির্মাণ প্রতিষ্ঠান গুলোর মধ্যে ১১ তম। এখন পর্যন্ত অনেক চলচ্চিত্র এই প্রতিষ্ঠানের মাধ্যমে তৈরি ও প্রচার হয়েছে। এই প্রতিষ্ঠান অনেক পুরাতন। এই চলচ্চিত্র নির্মাণ প্রতিষ্ঠান বহু ব্যবসা সফল সিনেমা উপহার দিয়েছে দর্শকদের।

আসুন জেনে নেয়া যাক ঢালিউডের সেরা ব্যবসা সফল চলচ্চিত্র গুলোর নাম।

ঢাকার নবাব পরিবার বাংলাদেশে (তখনের পূর্ব পাকিস্তান) প্রথম চলচ্চিত্র প্রযোজনা করে। সর্বপ্রথম বাংলা চলচ্চিত্রের ছিল সুকুমারী (১৯২৮) আর তার পর দ্যা লাস্ট কিস (১৯৩১)। কিন্তু সর্বপ্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মিত হয় ১৯৫৬ সালে মুখ ও মুখোশ।

বাংলাদেশের সবচেয়ে ব্যবসাসফল ছবি বেদের মেয়ে জোসনা (১৯৮৯)। তোজাম্মেল হক বকুল পরিচালিত ফোক-ফ্যান্টাসিধর্মী চলচ্চিত্রটি ১২০০ হলে মুক্তি পায় এবং ২০ কোটি টাকা আয় করে।
এর পর সালমান শাহ ৯২-৯৭ এই সময়ে অনেক হিট চলচ্চিত্র উপহার দিলেও এর রেকর্ড ভাঙতে পারেনি, তার অভিনীত স্বপ্নের ঠিকানা (১৯৯৫) সব চেয়ে কাছাকাছি গিয়ে ১৯ কোটি টাকা আয় করে। তৃতীয় অবস্থানটিও সালমান শাহ অভিনীত চলচ্চিত্রেরই। ছটকু আহম্মেদ পরিচালিত সিনেমা সত্যের মৃত্যু নেই মুক্তি পায় ১৯৯৬ সালে। সিনেমাটি আয় করে ১১ কোটি ৫০ লাখ টাকা। তালিকার চতুর্থ অবস্থানটিও সালমান শাহ অভিনীত চলচ্চিত্রের দখলে। ১৯৯৩ সালে সোহানুর রহমান সোহান পরিচালিত সিনেমা কেয়ামত থেকে কেয়ামত আয় করে ৮ কোটি ২০ লাখ টাকা।

২০০৯ সালে নির্মিত চলচ্চিত্র মনপুরা সিনেমাটি আছে তালিকার পঞ্চম অবস্থানে। গিয়াস উদ্দিন সেলিম পরিচালিত এই সিনেমাটি আয় করে ৮ কোটি টাকা। এই সিনেমায় অভিনয় করে চঞ্চল চৌধুরী, শিমুল, মামুনুর রশিদ ও ফারহানা মিলি।

অমর সানি ও পপি অভিনীত কুলি সিনেমাটি আছে তালিকার ষষ্ঠ অবস্থানে। ১৯৯৭ সালে মমতাজুর রহমান পরিচালিত এই সিনেমাটি আয় করে ৭ কোটি টাকা।

যৌথ প্রযোজনার ছবি বাদশা দ্যা ডন সিনেমাটি আছে তালিকার ৭ম অবস্থানে। ২০১৬ সালে জাজ মাল্টি মিডিয়া প্রযোজিত এই সিনেমাটি আয় করে ৬ কোটি ৪০ লাখ টাকা। সিনেমায় অভিনয় করেন ভারতের জিৎ, শুভশ্রি এবং বাংলাদেশের নুসরাত ফারিয়া, ও অমিত হাসান। একই বছর জাজ মাল্টি মিডিয়ার আরেক সিনেমা শিকারি আয় করে ৫ কোটি ৫৫ লাখ টাকা। এতে অভিনয় করেন বাংলাদেশের সাকিব খান ও ভারতের শ্রাবন্তি। সিনেমাটি আছে তালিকার অষ্টম অবস্থানে।

অমিতাভ রেজা পরিচালিত এবং চঞ্চল চৌধুরী অভিনীত সিনেমা আয়ানবাজী আছে তালিকার নবম অবস্থানে। সিনেমাটি আয় করে ৫ কোটি ১৩ লাখ টাকা। এবং মুক্তি পায় ২০১৬ সালে।

তালিকার দশম অবস্থানটি সাকিব খান অভিনীত চলচ্চিত্র প্রিয়া আমার প্রিয়া সিনেমার। সিনেমাটি আয় করেছে ৫ কোটি টাকা।

দিন দিন বাংলাদেশের চলচ্চিত্রের অবস্থান আগের চেয়ে অনেক উন্নত হচ্ছে। সাম্প্রতিক সময়ে মুক্তি পেয়েছে ঢাকা এটাক সিনেমাটি। যা ইতমধ্যে ১০ কোটি টাকার বেশি আয় করে ফেলেছে। সিনেমার পরিচালক দীপঙ্কর দীপন আয় নিয়ে এখনই কোন ঘোষণা দিতে প্রস্তুত নন। তাই এই সিনেমাটিকে এখনো তালিকার অন্তর্ভুক্ত করা হয়নি। তবে এটা বাংলাদেশ ও দেশের চলচ্চিত্র নির্মাণ প্রতিষ্ঠান এবং সর্বোপরি দেশের অর্থনীতির জন্য ভীষণ সম্ভবনার একটি মুহূর্ত।

সর্বশেষ সংবাদ

দেশের মিডিয়া এর আরও সংবাদ