সর্বশেষ

অনলাইন থেকে যশোর বোর্ডের তথ্য গায়েব!

ই-বার্তা।।  অনলাইন থেকে যশোর বোর্ডের সব তথ্য গায়েব! হ্যকাররাই এই কান্ড ঘটিয়েছে বলে ধারণা করা হচ্ছে। শুধু তাই না একসপ্তাহ থেকে বোর্ডের সব ধরনের কার্যক্রম বন্ধ আছে। বিশয়টা অত্ত্যান্ত গোপনীয়তার সাথে রেখে ছিল কতৃপক্ষ, কিন্তু শেষ পর্যন্ত সব গোপনীয়তা ভেঙ্গে সব তথ্য গায়েব! 

কতৃপক্ষ দিনের পর দিন হয়রানির শিকার হবার পরে বিষয়টি জনসম্মুখে আসে। বাংলাদেশে সর্বপ্রথম অনলাইন কার্যক্রম চালু হয় যশোর শিক্ষা বোর্ডে।

বিভিন্ন সুত্রে জানা যায়, বাংলাদেশ কম্পিউটার কাউঞ্ছিল( বিসিসি) এঁর সার্ভার দ্বারা যশোর শিক্ষা বোর্ড পরিচালিত। যশোর শিক্ষা বোর্ডের সকল তথ্য এই সার্ভারে সংরক্ষিত। এই সার্ভার ব্যাবহার করেই অনলাইনের সমস্ত কার্জক্রম পরিচালনা করা হত।

এই ঘটনায় বেশ সমস্যায় পরে যান বোর্ড কর্মকর্তারা। নির্দিষ্ট সময়ে তারা তাদের কার্যক্রম শেষ করতে পারছেন না। একটা ঝুকি ঝামেলার মধ্যেই থাকতে হচ্ছে তাদের। মাঝে মধ্যে শিক্ষকদের মধ্যে বাক-বিতণ্ডাও দেখা যাচ্ছে এই ঝামেলায়।

পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র বলেন, সার্ভার হ্যাকড হওয়ায় পরীক্ষায় তেমন কোনো সমস্যা হয়নি। চেয়ারম্যান প্রফেসর মোহাম্মদ আব্দুল আলিমের কাছে জানতে চাইলে তিনি বলেন, গুরুত্বপূর্ণ কাজ বার বার ব্যহত হওয়ায় বিকল্প উদ্যোগ নেয়া হয়েছে। ইতোমধ্যে একটি নতুন কোম্পানির সাথে কথাবার্তা হয়েছে।