সর্বশেষ

জাল ভিসা চিনবেন কিভাবে?

ই-বার্তা ডেস্ক।।  ভ্রমণে জন্য এক দেশ থেকে অন্য দেশে যাওয়ার জন্য সর্বদাই ভিসার প্রয়োজন।  বিভিন্ন ধরনের ভিসা থাকে।  জব ভিসা, স্টুডেন্ট ভিসা, ভিজিট ভিসা, বিজনেস ভিসা, কনফারেন্স ভিসা ইত্যাদি।

ভিসা করাতে গিয়ে অনেক সময় আপনি ঝামেলায় পড়তে পারেন।  জাল ভিসা নিয়ে যেন বিপদে না পড়তে হয় সে জন্য কিছু বিষয় জানা দরকার।

আসুন জেনে নেই জাল ভিসা থেকে বাঁচতে করণীয় কি? 

ভিসা তথ্যের জন্য ওয়েবসাইটঃ

সব দেশের ভিসা তথ্যের জন্য ওয়েবসাইট রয়েছে।  সেখান থেকে আপনি বিস্তারিত তথ্য জানতে পারবেন।  ভিসা আবেদনের জন্য যেসব জিনিস  প্রয়োজন, গুরুত্বপুর্ণ তথ্য ও আবেদনের ফর্ম সবকিছু দেয়া আছে।

ভিসা কনসাল্টিং ফার্মঃ 

ভিসার জন্য অনেক কনসাল্টিং ফার্ম আছে।  ভালো একটি ভিসা কনসাল্টিং ফার্ম খুঁজে বের করতে হবে।তবে দালাল থেকে দূরে থাকতে হবে।  এছাড়া ভ্রাম্যমাণ কোনো অফিস বা ব্যক্তি থেকে দূরে থাকুন।

অ্যাম্বাসিঃ

আপনি যে দেশে যেতে ইচ্ছুক সেই দেশের অ্যাম্বাসিতে পরামর্শ নিতে পারেন।  প্রত্যেক দেশের অ্যাম্বাসিতে পরামর্শ ডেস্ক থাকে।  সেখানে গিয়ে আপনি পরামর্শ নিতে পারেন।  তারা আপনাকে কখনোই ভুল তথ্য দেবেন না। 

ইলেকট্রনিক ভিসাঃ

ইলেকট্রনিক ভিসার মাধ্যমে আপনি প্রতারিত হতে পারেন।  মনে রাখবেন ইলেকট্রনিক ভিসা বাংলাদেশি পাসপোর্ট হোল্ডারদের জন্য প্রযোজ্য নয়।

অভিজ্ঞদের পরামর্শঃ

যে দেশে যেতে চান ওই দেশে যদি আপনার কোনো পরিচিত ব্যক্তি থাকে তবে তাদের পরামর্শ নিতে পারেন।  তিনি আপনাকে বিভিন্ন ধরনের তথ্য দিয়ে সহযোগিতা করতে পারবেন। মনে রাখবেন কোনো কনসাল্টিং ফার্ম বা ব্যক্তি ভিসার মালিক নন।  শুধুমাত্র  অ্যাম্বাসিই আপনাকে ভিসা দিতে পারে।  তাই কারো ফাদে পা দেবেন না।

ই-বার্তা/ মোঃ সালাউদ্দিন সাজু