সর্বশেষ

ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের চলচ্চিত্র বাছাই সম্পন্ন

ই-বার্তা ।।  প্রদর্শনী ও প্রতিযোগীতার জন্য ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচিত্র উৎসব (ডিআইএমএফএফ) ২০১৮ প্রতিযোগীতার জন্য চলচ্চিত্র বাছাই প্রক্রিয়া সম্পন্ন করেছেন বিচারক বৃন্দ।

বিচারক প্যানেলের মধ্যে ছিলেন বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা মতিন রহমান; লেখক, পরিচালক ও প্রযোজক প্রসূন রহমান এবং লেখক ও চলচ্চিত্র সমালোচক বিধান রিবেরু।


এ বছরের চলচ্চিত্র উৎসবে ডিআইএমএফএফ প্রদর্শনীর জন্য ৯৫টি ও প্রতিযোগীতার
জন্য ২০টি চলচ্চিত্র জমা পরে। ৩২টি ভিন্ন দেশ থেকে তরুন নির্মাতারা তাদের চলচ্চিত্র জমা দিয়েছে প্রদর্শনী ও প্রতিযোগীতার জন্য।

 

বিচারক প্যানেল চলচ্চিত্র উৎসবে প্রতিযোগীতার জন্য ৫টি চলচ্চিত্র নির্বাচিত করেছেন। এ ছাড়াও প্রাথমিকভাবে প্রদর্শনীর জন্য ৩০টি ছবি নির্বাচন করা হয়েছে। উৎসবের জন্য চলচ্চিত্র জমা নেওয়া হয় ১০ অক্টোবর, ২০১৭ পর্যন্ত।

ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের প্রদর্শনী আগামী ১৭ ফেব্রুয়ারী ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) এর অডিটরিয়ামে।

 

সকাল ১১টায় ইউল্যাবের স্ক্রিনিং রুমে উৎসব পরিচালক মীর ওয়াদুদ ইসলাম বিচার কার্যকলাপের সূচনা করেন। বিচারক প্যানেলের সাথে আরও ছিলেন মোহাম্মদ সাজ্জাদ হোসেন, সহকারী অধ্যাপক ও সিনেমাস্কোপের উপদেষ্টা ,ইউল্যাব এবং জাহিদ গগন, সিনেমাস্কোপের ইন্সট্রাক্টর।

 

প্রতিযোগীতার জন্য নির্বাচিত চলচ্চিত্রগুলো হলো;

কসভো থেকে কুস্ট্রিম আস্লানি
পরিচালিত “দা গারবেজ”, ভারত থেকে সেন্থামিজহান অরুঞ্চালাম মঞ্জুলা পরিচালিত “ভিলাম্বল”, ভারত থেকে যাবিউল্লাহ শাহরানি পরিচালিত “জুলিয়া ২”, বাংলাদেশ থেকে মোঃ আল হাসিব খান পরিচালিত “দা বার্নিং ক্যানভাস” এবং বাংলাদেশ থেকে যুক্ত ফুয়াদ পরিচালিত “ইস ইট গুড টু রান এওয়ে”।

ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব বাংলাদেশের প্রথম আন্তর্জাতিক মোবাইল
চলচ্চিত্র উৎসব এবং এটি এর চতুর্থ বছর। গতবছর এটি সিনেমাস্কোপ আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র কম্পিটিশন নামে পরিচিত ছিল।

 

ডিআইএমএফএফ-এ সারা বিশ্বের সকল বিশ্ববিদ্যালয় থেকে চলচিত্র জমা নেয়া হয়। এই উৎসবটি সংগঠিত করে সিনেমাস্কোপ।

 

ইভেন্ট পার্টনার হিসেবে আছে ইউল্যাবের মিডিয়া স্টাডিস এন্ড জার্নালিজম ডিপার্টমেন্টের পি আর ফর ইউ,  রেডিও কাম্পবাজ, ইউল্যাব টিভি ও ইউল্যাব অ্যানিমেশন স্টুডিও। টিভি পার্টনার হিসেবে আছে যমুনা টিভি,

রেডিও পার্টনার হিসেবে আছে স্বাধীন ৯২.৪ এফএম, অনলাইন নিউজ পার্টনার হিসেবে আছে বাংলা ট্রিবিউন, ই-বার্তা২৪৭.কম ও বিডিমর্নিং।