সর্বশেষ

তবে কেন মাশরাফি নন?

আপনার কাছে দেশপ্রেম মানে কি? ক্রিকেট? বাংলাদেশ টিমের জার্সি পরে ঘুরে বেড়ানো না সোশ্যাল মিডিয়ায় ক্রিকেট টিম নিয়ে আবেগ দেখানো? হয়তো এরমধ্যে’ই কিছু কিংবা এর বাইরে তবে সেটা কাছাকাছি। কিন্তু আপনি কি জানেন মাশরাফির কাছে দেশপ্রেম মানে কি? মাশরাফির কাছে দেশপ্রেম মানে রাস্তায় ময়লা না ফেলে সেটা ডাস্টবিনে ফেলা, মাশরাফির কাছে দেশপ্রেম মানে সবাই সবার অবস্থান থেকে নিজের কাজটা সৎভাবে করা।

একজন ক্রিকেটার হয়েও ক্রিকেট তার কাছে শুধুমাত্র একটি খেলা, বিনোদনের মাধ্যম মাত্র! কয়েকদিন আগেও যে মানুষ’টা দৌঁড়ালে পুরো বাংলাদেশের হৃদস্পন্দন থেমে যেত আজ সেই মানুষটাকেই নিয়েই আমরা বিভ্রান্তি ছড়াচ্ছি। সেলুকাস! যারা কিছুদিন আগে তাকে মুক্তিযোদ্ধা, বীরশ্রেষ্ঠ বলে বাড়াবাড়ি করতো আজ তারেই তাকে নিয়ে রুচিহীণ কথাবার্তায় মগ্ন। যাকে আমরা আমাদের ক্রিকেট দলের সবচেয়ে যোগ্য দলনেতা হিসেবে বিবেচনা করি তাকেই আবার আমরা একটা অঞ্চলের জনপ্রতিনিধি হিসেবে মানতে পারছি না। বড়ই বিচিত্র! নিজেদের এবাউটে এই আমরাই লিখে রাখি, “আই হেইট পলিটিক্স”। অথচ নিজেরা কখনো নর্দমায় নেমে সেই ময়লাটা পরিষ্কার করতে যাইনা। আবার কেউ সাহস নিয়ে এগিয়ে গেলেও আমাদের সমস্যা! আমরা কখনো ভেবে দেখি না যে পলিটিশিয়ান’রা না থাকলে দেশ’টা চালাবে কে, চলবে কিভাবে!

আনিসুল হক যখন ঢাকার মেয়র হয়েছিলেন তখন’ও আমরা মানতে পারিনি। কিন্তু আনিসুল হক ঠিকই দেখিয়েছেন, নিজে ঠিক থাকলে পুরো দুনিয়া ঠিক। আপনারা তার সময়ে ঢাকার ইতিহাসের প্রথমবারের মত প্রতি দশ গজ বিরতিতে ডাস্টবিন দেখেছেন। ফুটপাতের উপর অন্ধদের চলাচলের জন্য যেই হলুদ লাইনের আইডিয়া আছে সেটাও তার মাথা থেকেই এসেছিলো। এই শহর আনিসুল হকে বদলে যাওয়ার স্বপ্ন দেখালেও আমাদের চিন্তাধারা বদলায়নি, বদলাবেও না হয়তো কখনো। একজন আনিসুল হকের দেয়া শিক্ষা আমরা নিতে পারিনি।

যাইহোক, মাশরাফি বিন মোর্ত্তুজার জন্য শুভকামনা। শুভকামনা একজন তরুণ সংসদ সদস্যের জন্য। আনিসুল হক স্যার ঢাকা’কে নিয়ে দেখা তার পুরো স্বপ্ন পূরণ করে যেতে পারেননি।তিনি না’হয় নড়াইল থেকেই শুরু করুক। সামনে অনেক পথ বাকি। ইনশাআল্লাহ্ দিনশেষে জয়ীর খাতায় একজন সত্যিকারের নেতার নামই লেখা থাকবে।

ই-বার্তা/মাহারুশ হাসান