সর্বশেষ

মেসিকে ছাড়িয়ে গেলেন সুনীল ছেত্রি

ই-বার্তা ডেস্ক।।  ২০১৯ সালে আন্তর্জাতিক ফুটবলের রেকর্ড বইয়ে নাম লিখিয়েছেন ভারতের সুনীল ছেত্রি।  তিনি গোলের রেকর্ডে ছাড়িয়ে গেছেন বর্তমান বিশ্বের সেরা খেলয়াড় লিওনেল মেসিকে। এই মূহুর্তে খেলা চালিয়ে যাওয়া আন্তর্জাতিক খেলোয়াড় হিসেবে বিশ্বের সর্বোচ্চ গোলদাতা রোনালদোর পরেই তার স্থান। 

 

সংযুক্ত আরব আমিরাতে এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে থাইল্যান্ডের বিপক্ষে জয় পায় ভারত। সুনীল ছেত্রির কল্যাণে এশিয়া কাপে ৫৫ বছরের মধ্যে প্রথম কোন ফুটবল ম্যাচ জেতার কীর্তি গড়ল ভারত। এই ম্যাচে তিনি দুটি গোল করার মধ্যদিয়েই মেসির রেকর্ডটি ছাড়িয়ে যান।

 

খেলা চালিয়ে যাওয়া খেলোয়াড়দের গোল সংখ্যাঃ
রোনালদো (পর্তুগাল) ১৫৪ ম্যাচে ৮৫ গোল
সুনীল ছেত্রি (ভারত) ১০৫ ম্যাচে ৬৭ গোল

লিওনেল মেসি (আর্জেন্টিনা) ১২৮ ম্যাচে ৬৫ গোল

 এই ম্যাচের পরই আন্তর্জাতিক অঙ্গনে ছেত্রিকে নিয়ে কৌতুহল জাগতে শুরু করেছে।  ভারতের বেঙ্গালুরুর যে ক্লাবে ছেত্রি খেলেন, সেখানে সবাই তাকে ক্যাপ্টেন ফ্যান্টাস্টিক নামেই ডাকেন।

 

৩৪ বছর বয়সী ছেত্রি এখনও পর্যন্ত ভারতের জাতীয় দলেই খেলছেন, সম্মান যেটুকু পাবার তাও ওখানেই সীমাবদ্ধ।  তিনি প্রথম আন্তর্জাতিক গোল করেন ২০০৫ সালে।  সেটাও ছিল ঐতিহাসিক এক ঘটনা, কারণ তার গোলটি দিয়েই ভারত-পাকিস্তানের মধ্যকার কোন ফুটবল ম্যাচে প্রথম গোলের দেখা পায় ভারত।  ধীরেধীরে ছেত্রি হয়ে ওঠেন ভারতীয় জাতীয় ফুটবল দলের সবচেয়ে নির্ভরযোগ্য খেলোয়াড়।

 

সূত্র : বিবিসি বাংলা

 

 

 

ই-বার্তা/ মোঃ সালাউদ্দিন সাজু