যুক্তরাষ্ট্রকে সময়সীমা বেধে দিয়েছেন কিম জং উন

ই-বার্তা ডেস্ক।।  উত্তর কোরিয়া প্রেসিডেন্ট কিম জং উন উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র কর্মসূচি বন্ধে সমঝোতার জন্য যুক্তরাষ্ট্রকে সময়সীমা বেধে দিয়েছেন। অন্যথায়, এ ব্যাপারে আগের মতো ‘উত্তেজনাকর’ অবস্থানে ফিরে যাবেন তিনি।

বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, তিনি উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের সঙ্গে তৃতীয়বার বৈঠক করার বিষয়টি বিবেচনা করছেন। ওভাল অফিসে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের তিনি এ কথা বলেছেন।

কিম বলেন, ‘আমি আবারও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্পের সঙ্গে বসতে রাজি আছি। তবে সেক্ষেত্রে যুক্তরাষ্টকে সঠিক মনোভাব নিয়ে আসতে হবে। তাদের মনোভাবে পরিবর্তন হয় কিনা তা দেখতে আমি চলতি বছরের শেষ পর্যন্ত অপেক্ষা করবো।’

অন্যদিকে  ট্রাম্প বলেন, ‘এটা হতে পারে। তৃতীয় একটি সম্মেলন হতে পারে এবং এটি হতে পারে ধাপে ধাপে। এটা দ্রুত কোনো প্রক্রিয়া নয়। আমি কখনো বলিনি এটা হবে না।’ তিনি বলেন, ‘আমরা উত্তর কোরিয়া ও কিম জং উনের সঙ্গে পরবর্তী সম্ভাব্য বৈঠক নিয়ে আলোচনা করব।’ গত বছরের মাঝামাঝি সিঙ্গাপুরে ট্রাম্প ও কিমের মধ্যে প্রথম বৈঠকটি হয়।

এরই ধারাবাহিকতায় ফেব্রুয়ারিতে পরমাণু অস্ত্র নিরস্ত্রীকরণের আলোচনার জন্য ভিয়েতনামের হ্যানয়ে দুই শীর্ষ নেতার মধ্যে দ্বিতীয় বৈঠক হয়। তবে কোনো সমঝোতা না হওয়ায় নির্ধারিত সময়ের আগেই বৈঠক থেকে বের হয়ে যান ট্রাম্প।