অতিরিক্ত মুখ ধুলে যা হয়

ডেস্ক রিপোর্ট।। রূপবিশেষজ্ঞরা সাধারণত দুবার মুখ ধোয়ার পরামর্শ দেন। তবে সেটা নির্ভর করে পরিবেশ পরিস্থিতির ওপর।তেল, ময়লা, দূষণ ইত্যাদি থেকে ত্বক সুরক্ষিত রাখতে বার বার মুখ ধোয়া সহজ উপায় হলেও অতিরিক্ত মুখ পরিষ্কার করা ভালো নাও হতে পারে।

 

তাই বারবার মুখ ধোয়া ঠিক না বেঠিক সেই বিষয়ে জানানো হল রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে।কত বার মুখ ধুবেন?সাধারণত দিনে দুবার মুখ ধোয়া উচিত- সকালে একবার আর বিকালে একবার। সকালে মুখ ধুলে মৃত কোষ দূর হয়, ত্বক দেখতে লাগে সতেজ। অন্যদিকে, বিকালে মুখ ধোয়া হলে সারাদিনে জমে থাকা ত্বকের ময়লা দূর হয়ে যায়।যদি শারীরিক পরিশ্রমে নিয়োজিত থাকেন, ঘাম হয় এমন কাজ করেন অথবা ত্বক বেশি ময়লা ও দূষণ টেনে থাকে তাহলে দিনে তিনবার মুখ ধোয়া ভালো। তাছাড়া আবহাওয়ার উপর ভিত্তি করেও তিনবার মুখ ধোয়া উচিত। শীত বা বর্ষার অতবার মুখ ধোয়ার প্রয়োজন নেই যতটা প্রয়োজন গ্রীষ্মে। তবে এর বেশি মুখ পরিষ্কার করা ক্ষতিকর।বেশি মুখ ধুলে কী হয়?বার বার মুখ ধোয়া হলে ত্বক সুস্থ রাখার জন্য প্রয়োজনীয় প্রাকৃতিক তেল হারিয়ে যায়। ত্বক খুব বেশি শুষ্ক হয়ে গেলে তেল গ্রন্থি থেকে বাড়তি সিবাম উৎপন্ন হতে থাকে। ফলে ব্রণ দেখা দিতে পারে।অতিরিক্ত ত্বক পরিষ্কার করা হলে প্রতিরোধ ক্ষমতা নষ্ট করে দেয়। ফলে প্রসাধনী থেকে র‍্যাশ ও একজিমা সৃষ্টি করে। পরিবেশগত সমস্যা, দূষণ ও অতি বেগুনি রশ্মি পরে ত্বকে অস্বস্তির সৃষ্টি করে ও ক্ষতি করে। কারণ ত্বকে প্রাকৃতিক তেলের ঘাটতি দেখা দেয়।

 

যা করা দরকারঃ  তেল, অ্যালকোহল ও সুগন্ধি মুক্ত মৃদু ফেইসওয়াশ দিয়ে মুখ ধোয়া। ত্বক যেন খুব বেশি তৈলাক্ত হয়ে না যায় তাই হাল্কা ময়েশ্চারাইজার ব্যবহার করুন।ত্বক উজ্জ্বল দেখাতে ‘ব্লোটিং পেপার দিয়ে’ মুখ মুছুন।যদি মেইকআপ না করেন তাহলে তৃতীয়বার ফেইসওয়াশ দিয়ে মুখ না ধুয়ে কেবল পানি দিয়ে ধুয়ে হালকা চাপ দিয়ে মুছে নিন।আর যদি মেইকআপ করেন তাহলে ম্যাট পাউডার অথবা তেল মুক্ত খনিজ পাউডারের ফাউন্ডেশন ব্যবহার করতে পারেন।

 

 

 

 

ই-বার্তা।।ডেস্ক