অনলাইনে ঘরে বসেই মিলবে পাসপোর্টের পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সেবা

ই-বার্তা ডেস্ক ।।  পুলিশ ক্লিয়ারেন্সের সমাধান ঘরে বসেই করা যাবে। কারণ বাংলাদেশ পুলিশ চালু করেছে অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সেবা। পুলিশ ক্লিয়ারেন্সের জন্য পাসপোর্টে দেয়া স্থায়ী অথবা বর্তমান ঠিকানার যেকোনো একটি ঠিকানায় আবেদন করতে হবে। এটি হতে হবে মেট্রোপলিটন বা জেলা পুলিশের আওতাধীন এরিয়া।

যদি পাসপোর্টে ঠিকানা উল্লেখ না থাকে তবে ঠিকানার প্রমাণ হিসেবে ন্যাশনাল আইডি কার্ড বা জন্ম সনদের ফটোকপি দরকার হবে। আর এটা হতে হবে ১ম শ্রেণির সরকারি গেজেটেড কর্মকর্তা দ্বারা সত্যায়িত।

যদি দেশের বাইরে অবস্থান করেন তাহলে আপনার পক্ষে দেশে যে কেউ আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে আপনার পাসপোর্টের তথ্য পাতার ফটোকপির স্ক্যানকপি দরকার হবে। এ জন্য যে দেশে অবস্থান করছেন সে দেশের বাংলাদেশ দূতাবাস সংশ্লিষ্ট কর্মকর্তার সত্যায়িত থাকতে হবে। যদি কুরিয়ারযোগে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে চান তবে তা আবেদন ফরমে উল্লেখ করতে হবে।

অনলাইনে আবেদন:

১. অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের জন্য আবেদন করতে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করার জন্য এখানে ক্লিক করুন।

২. রেজিস্ট্রেশন করার পর লগ-ইন করে Apply মেনুতে ক্লিক করলে একটি আবেদন ফরম আসবে। ফরমটিতে যথাযথ তথ্য দিয়ে পূরণ করতে হবে।

৩. আবেদন ফরমের Upload অপশনে গিয়ে প্রয়োজনীয় ডকুমেন্টসের স্ক্যানকপি Upload করতে হবে।

৪. এই পর্যায়ে আপনার দেওয়া সকল তথ্য আবার দেখানো হবে। কিছু পরিবর্তনের প্রয়োজন পড়লে তা Back বাটনে ক্লিক করে পরিবর্তন করা যাবে। তবে আবেদন ফরমটি চূড়ান্তভাবে সাবমিট করার পর তা আর কোন পরিবর্তন করার সুযোগ থাকবে না।

৫. এরপর পুলিশ ভেরিফিকেশন ফি পরিশোধ করার জন্য Pay Offline বাটনে ক্লিক করুন। চালানের মাধ্যমে ফি পরিশোধের উপায় এবং পরবর্তী করণীয় সম্পর্কে দেওয়া তথ্য পড়ে দেখুন। বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকের যেকোনো শাখা থেকে (১-৭৩০১-০০০১-২৬৮১) কোডে করা ৫০০ টাকা মূল্যমানের ট্রেজারি চালান অথবা অনলাইনে ক্রেডিট বা ডেবিট কার্ডের মাধ্যমে নির্ধারিত সার্ভিস চার্জসহ ফি প্রদান করুন।

৬. চালানের মূল কপিটি আপলোড করার আগে অবশ্যই এর উপর এপ্লিকেশন রেফারেন্স নম্বরটি লিখে দিন। তা নাহলে আপনার পেমেন্টটি গ্রহণযোগ্য হবে না এবং আবেদনটি বাতিল হয়ে যাবে।

আবেদনের আপডেট:

আবেদনের আপডেট পেতে আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন PCCS, এরপর আপনার আবেদনের রেফারেন্স নম্বর লিখে পাঠিয়ে দিন 6969 নম্বরে। ফিরতি এসএমএস এ পেয়ে যাবেন আপনার আবেদনের সর্বশেষ আপডেট।

সমস্যায় পড়লে হেল্প নিন:

আপনার সমস্যার কথা ০১৭৫৫৬৬০১৭২ নম্বরে জানাতে পারেন। রবি থেকে বৃহস্পতিবার সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত ফোন দেওয়া যাবে।

ঢাকা মেট্রোপলিটন এলাকার আবেদনকারীরা সমস্যায় পড়লে যোগাযোগ করতে পারেন এই নম্বরে যোগাযোগ করতে পারেন।

হেল্প লাইন: ০১১৯১-০০৬৬৪৪ এবং ০২-৭১২৪০০০। অথবা ডিএমপি ওয়ান স্টপ সার্ভিস সেন্টারে ০১৭১৩৩৯৮৬৮০ নম্বরে যোগাযোগ করতে পারেন।

ই-বার্তা /  তামান্না আলী প্রিয়া