অন্তত দুই বছর গ্যাসের দাম না বাড়ানোর দাবি বিজিএমইএর

ই- বার্তা ডেস্ক।।   পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ অন্তত দুই বছর গ্যাসের দাম না বাড়ানোর দাবি জানিয়েছে।

আজ বুধবার (২০ মার্চ) কারওয়ানবাজারের বিজিএমইএ ভবনে শি‌ল্পের জ্বালানি মূল্য বৃদ্ধির নেতিবাচক প্রভাব সম্প‌র্কিত এক যৌথ সংবাদ স‌ম্মেল‌নে সংগঠনটির পক্ষে এ দাবি জানানো হয়।

এ সময় তারা দাবী করে যে, গ্যাস ও বিদ্যুতের দাম বাড়ানো পোশাক শিল্প মালিকদের গলা টিপে হত্যার শামিল 

বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান ব‌লেন, বিশ্ববাজারে পোশাকের দাম না বাড়লেও প্রতি বছর ধরে ৮ শতাংশ হারে শিল্পের উৎপাদন খরচ বাড়ছে। গত বছরের জুনে ব্যাংকের সুদহার ছয়-নয় বাস্তবায়নের কথা থাক‌লেও তার সু‌বিধা এখনো পাইনি। ব্যাংক ঋণের উচ্চ সুদের কারণে আমরা কোণঠাসা। এর ম‌ধ্যে ২০১৮ সালের ডিসেম্বরে ন্যূনতম মজুরি ৫১ শতাংশ বাড়ানো হয়েছে। এ‌তে ক‌রে উৎপাদন খরচ বৃদ্ধি পেয়েছে ২৫ থেকে ৩৯ শতাংশ। বেতনের চাপ সামাল দিতে পারছি না; এর মধ্যে গ্যাস বিদ্যুতের বিল বাড়ালে তার চাপ সামাল দিব কিভাবে?

বিজিএমইএ সভাপতি বলেন, পোশাক খাতে ন্যূনতম মজুরি বাড়ানোর সময় সরকার আমাদের আশ্বস্ত করেছিল পোশাক খাতের সব ধরনের সহযোগিতা করা হ‌বে। এমতাবস্থায় গ্যাসের মূল্য বৃদ্ধির জন্য এই দাম বাড়ানোর কোনো যৌক্তিকতা নেই। বরং এটি হাস্যকর। তি‌নি ব‌লেন, এখন আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমছে। সারা বিশ্বের কোথাও জ্বালানির দাম আমা‌দের মত বাড়ানো হয় না। কিন্ত হঠাৎ ক‌রেই ১৩২ শতাংশ দাম বাড়ানোর প্রস্তাবের কথা বলা হয়েছে। প্রস্তা‌বিত এই দাম বাড়লে এ খাতে উৎপাদন খরচ বাড়বে ৫ শতাংশ। যা এ খাতের উদ্যোক্তাদের পক্ষে মোকাবেলা করা সম্ভব নয়। এটি বাস্তবায়ন হলে বস্ত্র শিল্পের উদ্যোক্তারা গভীর সংকটে পড়বে।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন বিটিএমএ সভাপতি মোহাম্মদ আলী খোকন ও বিকেএমইএ’র ভারপ্রাপ্ত সভাপতি মনসুর আহমেদ প্রমুখ।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম