‘অপয়া’ খ্যাত জার্সি গায়ে কোপায় শুভ সূচনা ব্রাজিলের

ই-বার্তা ডেস্ক।।  প্রথমার্ধে ব্রাজিলের আক্রমণভাগকে কোনো মতে রুখে দিতে পারলেও দ্বিতীয়ার্ধে পারেনি বলিভিয়া। জোড়া গোল করেন ফিলিপে কোতিনহো। তাতে প্রতিপক্ষকে উড়িয়ে কোপা আমেরিকার ৪৬তম আসরে শুভ সূচনা করলো স্বাগতিক ব্রাজিল। 

সাও পাওলোয় বাংলাদেশ সময় শনিবার সকালে ‘এ’ গ্রুপের ম্যাচে বলিভিয়ার বিপক্ষে ব্রাজিল জয় পায় ৩-০ গোলে। দ্বিতীয়ার্ধে তিন মিনিটের ব্যবধানে দুটি গোল করেন কৌতিনিয়ো। শেষ দিকে ব্যবধান আরো বাড়ান এভেরতন সোয়ারেস।  

১৯৫০ বিশ্বকাপে ‘মারাকানাজ্জো’ বিপর্যয়ের পর সাদা রঙের জার্সি আর পরেনি ব্রাজিল দল। একসময় এটাই ছিল ব্রাজিল দলের হোম জার্সি। কিন্তু সেই বিশ্বকাপে উরুগুয়ের বিপক্ষে শিরোপা নির্ধারণী ম্যাচে হারের পর সাদা জার্সিকে ‘অপয়া’ আখ্যা দিয়ে তা তুলে রাখা হয়েছিল। ৬৯ বছর পর সেই জার্সিতে আবার খেললো ব্রাজিল দল।

নিজেদের মাঠে ম্যাচের শুরু থেকেই আধিপত্য দেখায় ব্রাজিল। কিন্তু বলিভিয়ার জমাট রক্ষণ ভাঙতে পারছিলো না তারা। গোল শূন্যতায় শেষ হয় প্রথমার্ধের খেলা।

সেলেসাওদের গোলের অপেক্ষা শেষ হয় ম্যাচের ৫০ মিনিটে। স্পট কিকে দলকে এগিয়ে দেন কোতিনহো। রিশার্লিসনের শটে ডি-বক্সে বল বলিভিয়ার এক খেলোয়াড়ের হাতে লাগলে ভিএআর প্রযুক্তির সাহায্যে পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি। সহজ সুযোগ কাজে লাগিয়ে দলকে এগিয়ে নেন এই বার্সা তারকা। তিন মিনিট পর ফের জালের দেখা পান তিনি। রবের্তো ফিরমিনোর দারুণ ক্রস ছোট ডি-বক্সে পেয়ে অনায়াসে গোলটি করেন কৌতিনিয়ো। 

৮৫তম মিনিটে দলকে তৃতীয় গোলটি এনে দেন এভেরতন। ডি-বক্সের ঠিক বাইরে থেকে জোরালো শটে জালে বল জড়ান বদলি নামা এই ফরোয়ার্ড।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু