অবশেষে সেই ৭ নম্বর খুঁটির পাইল বসছে আজ

ই-বার্তা ডেস্ক।।  পদ্মা সেতুর নির্মাণকাজের উদ্বোধন হয়  ৭ নম্বর খুঁটির পাইল বসানোর মধ্য দিয়ে। পরে এই পাইল বসাতে গিয়ে নদীর তলদেশে দেখা মেলে নরম মাটির স্তরের। ফলে দেখা দেয় নানা জটিলতা। অবশেষে সেই ৬ ও ৭ নম্বর খুঁটির পাইল বসানোর কাজ আজ মঙ্গলবার শেষ হচ্ছে।

ইঞ্জিনিয়াররা জানিয়েছেন, ১১টি পিয়ারের (খুঁটি) পাইল নদীর যেখানে ড্রাইভিংয়ের কথা ছিল, তার তলদেশ নরম মাটির স্তরের কারণে পরিকল্পনা বদলে ফেলতে হয়েছে। বর্তমানে নয়টি স্প্যান বসানোর মধ্য দিয়ে পদ্মা সেতুর ১৩৫০ মিটার দৃশ্যমান হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে ১৩ ও ১৪ নম্বর পিয়ারের ওপর আগামীকাল বুধবার একটি স্প্যান বসানো হবে। ২০ এপ্রিল জাজিরায় ৩৪ ও ৩৩ নম্বরে আরও একটি স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানা যায় , নদীর তলদেশে কাদামাটির পরই শক্ত মাটি না পাওয়ায় সেতুর ১১টি খুঁটির মধ্যে ছয়টি পাইলের সঙ্গে আরও একটি পাইল বাড়ানো হয়। ২০১৮ সালের মাঝামাঝি এসব খুঁটির নতুন নকশার অনুমোদন দেয় পদ্মা সেতু প্রকল্পের বিশেষজ্ঞ দল। নতুন নকশা পেয়েই জোরেশোরে শুরু হয়ে যায় ১১টি খুঁটির পাইল বসানোর কাজ। নতুন নকশা অনুযায়ী পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের মূল সেতুতে ২৯৪টি পাইল রাখা হয়েছে।

ই-বার্তা / আরমান হোসেন পার্থ