অভিজিত হত্যার দায় স্বীকার করা আল-কায়দা নেতা আসিম নিহত

ই-বার্তা ডেস্ক।।  ২০১৫ সালের ফ্রেবুয়ারিতে ঢাকায় মুক্তমনা লেখক-ব্লগার অভিজিত রায় হত্যার দায় স্বীকার করেছিলেন আল-কায়েদার ভারতীয় উপমহাদেশ শাখার প্রধান আসিম উমর। আফগাস্তিানের গোয়েন্দাদের দাবি, যুক্তরাষ্ট্র ও আফগান বাহিনীর যৌথ অভিযানে আসিম নিহত হয়েছেন।   

আফগানিস্তানের ন্যাশনাল ডাইরেক্টোরেট অব সিকিউরিটি (এনডিএস) বলছে, চলতি বছরের গত ২৩ সেপ্টেম্বর হেলমান্দ প্রদেশে তালিবানের ঘাঁটিতে অভিযানে নিহত হয়েছেন আসিম উমর। ওই অভিযানে অন্তত ৪০ জন বেসামরিক নিহত হয়।

আফগান গোয়েন্দা সংস্থার এ দাবি যুক্তরাষ্ট্র বা আল-কায়েদার পক্ষ থেকে এখনও নিশ্চিত করা হয়নি।

২০১৫ সালে সাইট ইন্টেলিজেন্স জানিয়েছিল, আসিম উমরই প্রথম এক ভিডিও বার্তায় দাবি করেন, তার সংগঠন আল-কায়দার নেতৃত্বেই ঢাকায় অভিজিত রায় হত্যাকাণ্ড পরিচালিত হয়েছে।

মঙ্গলবার এনডিএসের পক্ষ থেকে টুইট করা হয়, তালিবানের শক্ত ঘাঁটি মুসা কালা জেলার একটি কম্পাউন্ডে অভিযান চালায় যৌথ বাহিনী। ওই ঘাঁটিতে আসিম উমর ও অন্যান্য একিউআইএস সদস্যরা তখন অবস্থান করছিলেন। সেই অভিযানে আলকায়েদার ভারতীয় উপমহাদেশ শাখার ৬ সদস্য নিহত হন যাদের অধিকাংশই পাকিস্তানি। 

যুক্তরাষ্ট্রের বিভিন্ন গোয়েন্দা সংস্থার দাবি, ২০১৪ সালের সেপ্টেম্বর থেকে আল-কায়েদার ভারতীয় উপমহাদেশ শাখার (একিউআইএস) প্রধান ছিলেন আসিম উমর।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু