অভিনেত্রী হয়ে বেঁচে থাকতে চাই পপি

সাদিকা পারভিন পপি। চলচ্চিত্রে ২০ বছরের ক্যারিয়ার তার। অভিনয়ের স্বীকৃতি স্বরূপ তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। তার সমসাময়িক অনেকেই চলচ্চিত্র থেকে দূরে সরে গেলেও তিনি এখনও নায়িকা হিসেবে গ্ল্যামার ছড়াচ্ছেন বড় পর্দায়। একের পর এক নতুন ছবিতে চুক্তিবদ্ধ হচ্ছেন। সমসাময়িক কাজের ব্যস্ততা নিয়েই  কথা বলেছেন তিনি।

 চলচ্চিত্রে ২০ বছরের ক্যারিয়ার আপনার। দীর্ঘ এ ক্যারিয়ারে না পাওয়ার আক্ষেপ রয়েছে?

পপি: না, আমার মধ্যে না পাওয়ার কোনো আক্ষেপ নেই। চলচ্চিত্র অনেক কিছুই দিয়েছে আমাকে। সবচেয়ে বেশি দিয়েছে দর্শকদের ভালোবাসা। তাদের এত ভালোবাসা পাওয়ার পর, না পাওয়ার আক্ষেপ থাকার কথা নয়। তবে খারাপ লাগা আছে। আমাদের বাংলাদেশের চলচ্চিত্রাঙ্গন একটা সময় কত বর্ণিল ছিল! এখন সেটা নেই। এ খারাপ লাগা নিয়েই এখন রয়েছি।

 

 চলচ্চিত্রের এ অবস্থা থেকে কি উত্তরণ সম্ভব নয়?

পপি: কেন সম্ভব নয়! অবশ্যই সম্ভব। তবে এটা কিছু সময়ের ব্যাপার মাত্র। এখন কিছুটা উত্তরণের পথ দেখা যাচ্ছে। জানি না এ উত্তরণে কতটা সময় লাগবে। তবে আমি আশাবাদী, আমাদের চলচ্চিত্র শিগগিরই ঘুরে দাঁড়াবে।

 

সম্প্রতি একটি ছবিতে শরৎচন্দ্রের পার্বতী চরিত্রে অভিনয় করছেন। এটি তো জনপ্রিয় একটি চরিত্র। প্রস্তুতি কেমন ছিল?

 

 পপি: ছবিটির নাম ‘কাঠগড়ায় শরৎচন্দ্র’। শরৎচন্দ্রের বিখ্যাত উপন্যাস ‘দেবদাস’-এর বিখ্যাত চরিত্র পার্বতী। এটি আমার কাছে স্বপ্নের চরিত্র। শুধু আমার নয়, সব অভিনেত্রীর কাছেই এটি একটি স্বপ্নের চরিত্র। এমন চরিত্রে কাজের জন্য আমাদের অনেক দিন অপেক্ষা করতে হয়। অবশেষে স্বপ্ন পূরণ হচ্ছে। পার্বতী চরিত্রটির জন্য নিজেকে যতটা প্রস্তুত করা দরকার তার সবটুকুই করেছি। চিত্রনাট্যের প্রতি অধিক মনোযোগ দিয়েছি, বারবার চিত্রনাট্য পড়ছি। এ সময়টা অন্য কোনো দিকে মনোযোগ দেয়নি। পার্বতীকে নিজের মধ্যে ধারণ করছি।

 

 এ ছবি ছাড়া আর কী ছবি হাতে রয়েছে?

পপি: আরও তিনটি ছবিতে কাজ করছি। এরমধ্যে রয়েছে ‘যুদ্ধশিশু’, ‘টার্ন’ ও ‘সাহসী যোদ্ধা’।

 

 গ্ল্যামার নাকি ননগ্ল্যামার- কোন ধরনের চরিত্রের প্রতি দুর্বলতা বেশি?

পপি: প্রত্যেক ছবিতে গল্পের চরিত্র নিজের মধ্যে ধারণ করতে বেশি পছন্দ করি। তবে গ্ল্যামার এবং ননগ্ল্যামার দুটিই আমার কাছে ভালো লাগে। গল্প যা ডিমান্ড করে তাই করি। ক্যারিয়ারের শুরু থেকেই আমি ছবির গল্প এবং চরিত্র বাছাইয়ের দিকে মনোযোগী ছিলাম। এখনও রয়েছি। দুই ধরনের চরিত্রের কাজেই আলাদা মজা রয়েছে। চরিত্রানুযায়ী নিজেকে ভাঙতে আমার ভালো লাগে। আমি শুধু গ্ল্যামার জগতের নায়িকা হিসেবে নয়, দর্শকদের কাছে পারফেক্ট অভিনেত্রী হয়ে বেঁচে থাকতে চাই।

 

 

সূত্র/যুগান্তর