অভিনয় আমার রক্তের সঙ্গে মিশে আছে: মোনালিসা

মোজেজা আশরাফ মোনালিসা। দেশের জনপ্রিয় মডেল, নৃত্যশিল্পী ও অভিনেত্রী। মার্কিন যুক্তরাষ্ট্রে বেশ কয়েক বছর ধরে বসবাস করছেন। কিছুদিন হল দেশে এসেছেন। এবার ঢাকায় আসার কারণ ও অন্যান্য বিষয় নিয়ে কথা বলেছেন তিনি।

দেশে কতদিন থাকা হবে?

মোনালিসা: বেশ কিছুদিন থাকব। এবারে ঈদ করব দেশে। তিন মাস থাকব ভেবে এসেছি। পরিবারকে সময় দেব। কিছু কাজ করার ইচ্ছা আছে। এরই মধ্যে অনেক কাজের প্রস্তাব পেয়েছি। সেখান থেকে বাছাই করে কিছু কাজ শুরুও করে দিয়েছি।

 

 দীর্ঘদিন পর ক্যামেরার সামনে দাঁড়িয়েছেন। সমস্যা হয়নি?

মোনালিসা: অভিনয় আমার রক্তের সঙ্গে মিশে আছে। তাই কখনও সমস্যা হয়নি। আমি যেহেতু আর্টিস্ট, তাই মাঝে মধ্যে মনে হয় বুড়ো হলেও অভিনয় করতে পারব। কিছু টেকনিক্যাল বিষয়ে পরিবর্তন দেখতে পাই। তবে সেটা ম্যানেজ করে নেয়া যায়।

 

বর্তমানে আমাদের দেশে নাটক কেমন হচ্ছে?

 মোনালিসা: আমাদের মাঝে একটা অস্থিরতা কাজ করছে। তাড়াহুড়াটা একটু বেশি। নাটকে বাজেটেরও সমস্যা রয়েছে। এর মধ্যেই ভালো নাটকও হচ্ছে। তবে আমাদের পরিচালক, শিল্পী কলাকুশলীদের আরও যত্নবান হতে হবে। আগে চিত্রনাট্য বাসায় পাঠানো হতো। এখন চিত্রনাট্যের সারমর্ম বলা হয় শুধু। অভিনয় শুরু করার আগে প্রস্তুতি নেয়ার জন্য অনেক সময় ছিল। এখন সেটা দেখতে পাই না। এর মধ্যেই সবাই কাজ করছে।

আমেরিকায় কীভাবে সময় কাটে?

মোনালিসা: দেশের বাইরে সবাই ব্যস্ত সময় পার করেন। দেশে থাকতে যেমন ব্যস্ত ছিলাম, তেমনি আমেরিকায়ও ব্যস্ত থাকি। কাজের বাইরে নিজেকে সময় দিই। সুযোগ পেলে বন্ধুদের সঙ্গে ঘুরতে বের হই। নিউইয়র্কে রিচি আপু (অভিনেত্রী), রোমানা আপুর (অভিনেত্রী) সঙ্গে দেখা হয়। আমরা আড্ডা দিই। ঘুরতে যাই বিভিন্ন জায়গায়। তবে দেশের কথা খুব মনে পড়ে।

 সেখানে কী ধরনের কাজ করছেন?

 মোনালিসা: ফরাসি ব্র্যান্ড সেফোরার মতো ভালো একটা প্রতিষ্ঠানে বিউটি অ্যাডভাইজার হিসেবে আমি কাজ করছি। কাজের অভিজ্ঞতা খুব ভালো আমার। আমি ম্যাকের সিনিয়র মেকাপ আর্টিস্ট ছিলাম। সেখানে একজন মেকাপ আর্টিস্টের সম্মান অনেক বেশি। এ ছাড়া টাইম টেলিভিশনে অনুষ্ঠানপ্রধান ও পরিচালক হিসেবে কাজ করেছি।

 

 মিডিয়ায় আসার পেছনে কার অবদান বেশি?

 মোনালিসা: আমার মায়ের। তার সমর্থন ছাড়া আমি এত দূর আসতে পারতাম না। মা আমার সঙ্গে ছায়ার মতো ছিলেন। তার পরামর্শ সবসময় মেনেছি। সততা, কঠোর পরিশ্রম ও প্রত্যয় ছাড়া কাজে সফলতা পাওয়া অসম্ভব। আমাকে নীতিবোধের শিক্ষা আমার মা দিয়েছেন।

 

বেশ কয়েকটি ধারাবাহিক নাটকে অভিনয় করেছেন, বর্তমানে কেমন হচ্ছে ধারাবাহিক নাটক?

মোনালিসা: বেশিরভাগ সময় ধারাবাহিক নাটকগুলোতে ধারাবাহিকতা থাকে না। একটু বিষণ্ণতা কাজ করে। এখানে পরিচালক এবং চ্যানেলগুলোর একটা দায়বদ্ধতা আছে। সময় নিয়ে কাজ করলে যে কোনো কাজই সুন্দর হয়। সময় নিয়ে কাজ করতে হবে। মনোযোগী হয়ে কাজ করতে হবে।

 

নতুন যারা কাজ করছে তাদের জন্য পরামর্শ কী?

মোনালিসা: অনেকেই আছেন তারকা থেকে অভিনয়ে আসেন। এতে করে দর্শকরা বিভ্রান্ত হয়। যে কাজটাই হাতে আসে সেটা যেন যত্নসহকারে করেন, এটাই আমার পরামর্শ। এলাম, দু-চারটা নাটক করলাম, তারকা হয়ে গেলাম, এমন ভাবনা থেকে দূরে থাকতে হবে।

 

 

 

সূত্র/যুগান্তর