অভিবাসীদের আশ্রয় কেন্দ্র বন্ধ করে দিলো মেক্সিকো

ই-বার্তা ডেস্ক।।   মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তের নিকটবর্তী পেদ্রাস নিগ্রাস শহরে অভিবাসীদের একটি অস্থায়ী আশ্রয়স্থল বন্ধ করে দেওয়া হয়েছে।

অভিবাসীদের অভিযোগ, একটি কারখানা ভবনে আমাদের আশ্রয়স্থল ছিল। সেখান থেকে কোহুলিহার কর্তৃপক্ষ আমাদের বের করে দিচ্ছে। তবে বর্তমানে আমাদের আশেপাশের রাজ্যে চলে যেতে হচ্ছে।

অন্যদিকে, কোহুলিয়ার কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ দায়ের করার কথা জানিয়ে সোমবার (১৮ ফেব্রুয়ারি) মেক্সিকোর সিউদাদ জুয়ারেজ শহরের মেয়র আরমান্দো কাবাডা বলেন, ওই সব অভিবাসীদের এখানে নিয়ে আসতে আমরা ইতোমধ্যে যানবাহন পাঠিয়েছি। মেক্সিকোর এ কাজটি করা উচিত হয়নি।

গত সপ্তাহ থেকেই বিভিন্ন শহর থেকে অভিবাসীদের নিতে যানবাহন পাঠানো হয়েছে। ভালো কাজের আশায় তারা পেদ্রাস নিগ্রাস শহরের আশ্রয়স্থলটি ছেড়ে সিউদাদ জুয়ারেজ, হারমোসিলো, সোনোরা, সীমান্তবর্তী শহর তিজুয়ানা, মনটেরি ও সীমান্তবর্তী শহর রেয়নোসাতে চলে যেতে শুরু করেছে।

এসব অভিবাসীরা মূলত যুক্তরাষ্ট্রে আশ্রয় পাবার আশায় সীমান্তে পৌঁছেছিল। কিন্তু মেক্সিকো কর্তৃপক্ষ তাদের আশ্রয়কেন্দ্রে আটকে রেখে প্রতিদিন মাত্র ১২ জনকে ‘ইগল পাস’ সীমান্ত হয়ে যুক্তরাষ্ট্রে আশ্রয় প্রার্থনার সুযোগ দেয়।

জুয়ারেজ কর্তৃপক্ষের অভিযোগ, কোহুলিয়া শহরের কর্তৃপক্ষ এল পাসো শহর দিয়ে যুক্তরাষ্ট্রে পৌঁছানো সহজ হবে, এমন মিথ্যে প্রলোভন দেখিয়ে অভিবাসীদের শহরটি ছাড়তে উদ্বুদ্ধ করছে।

ই-বার্তা/ মাহারুশ হাসান