অমিত শাহ’কে নিজের উত্তরসূরি করতে চান মোদি

ই-বার্তা ডেস্ক।।  নিজে দ্বিতীয় বার প্রধানমন্ত্রীর শপথ নেওয়ার পাশাপাশি অমিত শাহকেও উত্তরসূরি হিসেবে পাকাপাকি ভাবে গড়ে তুলতে চাইছেন নরেন্দ্র মোদী।

নতুন মন্ত্রিসভার সদস্য কে কে হবেন, তা নিয়ে বিজেপির অন্দরেও কৌতূহল বাড়ছে।  এক বিজেপি নেতার কথায়, ‘‘মন্ত্রী কারা হবেন, তা কেবল নরেন্দ্র মোদী ও অমিত শাহ জানেন। কিন্তু মোদী তাঁর নতুন সরকারে অমিতকে উত্তরসূরি হিসেবে প্রতিষ্ঠা করে দেবেন।  এখনই হোক বা অদূর ভবিষ্যতে। অনেকে বলছেন মন্ত্রী হলে অমিতকে স্বরাষ্ট্র মন্ত্রী দেওয়া হতে পারে।  কিন্তু অর্থ মন্ত্রীর দায়িত্বও তাঁকে দিতে পারেন মোদী।’’ 

শাহ’কে মন্ত্রী সভায় নিলে দল সামলানোর একটা প্রশ্ন থেকেই যায়।  সেক্ষেত্র দলের এক সূত্রের মতে, রাজনাথ সিংহের পরে যখন নতুন সভাপতি বাছাই করা হচ্ছিল তখন অমিতের পাশাপাশি সঙ্ঘের তালিকায় জগৎপ্রকাশ নড্ডার নামও ছিল।  প্রধানমন্ত্রী যদি এ বারে শেষ পর্যন্ত অমিতকে মন্ত্রিসভায় নেওয়ার সিদ্ধান্ত নেন, সে ক্ষেত্রে নড্ডাকেও দলের সভাপতি করা হতে পারে। 

বিজেপির এক নেতা বলেন, ‘‘পরিস্থিতি যা-ই হোক, অমিতই যে মোদীর উত্তরসূরি হতে চলেছেন, তা নিয়ে কোনও সন্দেহ নেই। চলতি বছরেই মোদী ৬৯ বছরে পা দেবেন।  ৫ বছর পরে ৭৫ ছুঁয়ে ফেলবেন।  অমিত এখন ৫৫, পাঁচ বছরে তাঁর বয়স ৬০ বছর হবে।  ফলে এখনই দল গুছিয়ে তাঁকে মন্ত্রিসভায় নিয়ে আসা হবে। আগামী পাঁচ বছরের মধ্যে যে কোনও সময়ে, সরকারের চারটি গুরুত্বপূর্ণ মন্ত্রকের মধ্যে একটির দায়িত্ব তাঁকে দেওয়া হবেই।’’

অধিকাংশ নেতার দাবি, আগের বার দিল্লি নতুন ছিল মোদী-শাহের কাছে।  অরুণ জেটলিদের পরামর্শ নিতে হয়েছিল মন্ত্রী তালিকা চূড়ান্ত করতে।  পাঁচ বছর পরে আর তা প্রয়োজন নেই।  তার উপরে জেটলি অসুস্থ। সুষমা স্বরাজও ভোটে লড়েননি।  সে ক্ষেত্রে এই দুই নেতা মন্ত্রী না হলে, গুরুত্বপূর্ণ মন্ত্রকের দায়িত্বে রাজনাথ সিংহের পাশাপাশি পীযূষ গয়ালের মতো নেতাও আসতে পারেন। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু