অর্থনীতির স্টিয়ারিং ধরবে বেসরকারি খাতঃ অর্থমন্ত্রী

ই-বার্তা ডেস্ক।।  অর্থমন্ত্রী হিসেবে শপথ নেয়ার পর দিন মঙ্গলবার সাংবাদিকদের আ হ ম মুস্তফা কামাল বলেন, আগামী ৫ বছর হবে প্রো-ডেভেলপমেন্ট, প্রো-গ্রোথ, প্রো-ম্যানুফ্যাকচারিং, প্রো-এক্সপোর্ট ও প্রো-এমপ্লয়মেন্ট।

তিনি বলেন, বেসরকারিনির্ভর প্রবৃদ্ধি হবে, ম্যানুফ্যাকচারিং খাত বিকশিত করব, সেবা খাত অনেক দূর এগিয়ে যাবে এবং কৃষি খাত অবশ্যই থাকবে।  যে খাতের জন্য যেটি প্রয়োজন সেটি করার সর্বোচ্চ চেষ্টা করা হবে।  অর্থনীতির ড্রাইভিং সিটে বসবে বেসরকারি খাত।

তিনি বলেন, অনেকেই ভাবে, বেসরকারি খাত টাকা-পয়সা নিয়ে চলে গেছে।  আমি বিশ্বাস করি তাদের আবার ফেরত পাব।  কল্পনার চেয়ে বেশি বিনিয়োগ দেখবেন, যদি ব্যবসায়ীরা  সুযোগ-সুবিধা পায়।  চলে গেছেন বা বিনিয়োগ করছেন না, তারা ফেরত আসবে।

তিনি আরও বলেন, একদিকে রাজস্ব বাড়ানো হবে আরেকদিকে  করহার কমানো হবে। যাদের কর দেয়া দরকার তাদের কর দিতে হবে।  সবাইকে নিয়ে বসব মিটিং বসবো।  কিভাবে সর্বোচ্চ রাজস্ব আদায় করা যাবে।

যারা কর দেবেন তাদের ক্ষতিগ্রস্ত না করে, কতটা কর আদায় করলে মঙ্গলজনক সে কাজটি করব।  করহার কমালে যদি আহরণ বেশি হয় তাহলে সেটাই করব।

মুস্তফা কামাল বলেন, আমাদের আর্থিক খাতে খারাপ অবস্থা।  তবে যতটা শুনতে পাই ততটা খারাপ নয়।  যদি ব্যাংকিং বা আর্থিক খাত অতটা খারাপ হতো, তা হলে সার্বিক অর্থনীতি এতটা উন্নত হল কীভাবে।  অর্থনীতিতে গতি এলো কীভাবে, প্রবৃদ্ধি হল কীভাবে।  তবে যেখানে যেটুকু সমস্যা আছে তা সমাধানের করব।  আমি মনে করি, সহজ উপায় হচ্ছে সংস্কার।

সদ্যবিদায়ী অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের প্রশংসা করে তিনি বলেন, অর্থমন্ত্রী অনেক কিছু করেছেন। অর্থনীতি গতিশীল করতে মুহিত ভাইয়ের অবদান রয়েছে। 

আগামী ২০১৯-২০ অর্থবছরের বাজেট প্রসঙ্গে তিনি বলেন, বাজেট নতুন কিছু নয়।  তবে বাজেট শুধু এক বছরের আয়-ব্যয়ের হিসাব নয়।  বাজেটে এ বছরের কথা থাকবে এবং আগামী ৫ বছরে বিষয়ে ধারনা দেওয়া হবে।

অর্থনীতিবিদদের মন্তব্য প্রসঙ্গে তিনি বলেন, অর্থনীতিবিদদের মধ্যে যাদের কথা বলা হয়, তারা সবসময় শঙ্কা ও আতঙ্কের কথা বলেন, ঝড়-ঝাপটার কথা বলেন।

বাংলাদেশের অর্থনীতি গত ১০ বছর এক ঘণ্টার জন্যও পিছিয়ে যায়নি।  এখনও পেছাচ্ছে না। আগামীদিনেও পেছাবে না।

ই-বার্তা/ মোঃ সালাউদ্দিন সাজু