অর্থের বিনিময়ে বিত্তবানদের ভিজিডি কার্ড দিচ্ছে জনপ্রতিনিধিরা

ই-বার্তা ডেস্ক।।  ঝালকাঠির রাজাপুরে দুস্থ ও অসহায়দের জন্য খাদ্যবান্ধব কর্মসূচির (ভিজিডি) কার্ড চলে গেছে বিত্তবানদের হাতে।  এলাকাবাসীর অভিযোগ অর্থের বিনিময়ে এ কার্ড বিত্তবানদের দিচ্ছেন জনপ্রতিনিধিরা। 

বিত্তবানরা ভিজিডি’র চাল তুলে নিজেরা না খেয়ে তা হাঁস-মুরগি ও কবুতরকে খাওয়ানোর অভিযোগও পাওয়া গেছে।

উপজেলার সদর ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের বাসিন্দা সৌদি প্রবাসী মো. মাহাবুবুর রহমানের স্ত্রী জেসমিন আক্তারকে ভিজিডি কার্ড বরাদ্দ দিয়েছেন স্থানীয় জনপ্রতিনিধি।

জেসমিন প্রতি মাসে ১০ টাকা দরে ৩০ কেজি চাল তুলে তার হাঁস-মুরগি কবুতরসহ পোষা প্রাণীকে খাওয়ান।  এতে ক্ষুব্ধ হয়ে সম্প্রতি একই এলাকার দরিদ্র মো. নান্নু হাওলাদার উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করে এ বিষয়ে প্রতিকার চেয়েছেন।

উপজেলার সদর ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের বাসিন্দা হতদরিদ্র কোহিনুর বেগম বলেন, “হোটেল-রেস্তোরাঁয় প্রতি কলস ৩ টাকা করে পানি সরবরাহ করে সংসার চালাই।  মেম্বার-চেয়ারম্যানের কাছে একাধিকবার গেছি কিন্তু কপালে ভিজিডির কার্ড কিংবা অন্য কোনো সরকারি সহায়তা জোটেনি।  টাকা দিতে পারলে ঠিকই সরকারি সহায়তা পাইতাম।”

এসব বিষয়ে ৩নং রাজাপুর সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনোয়ার হোসেন মৃধা বলেন, ১ নম্বর ওয়ার্ডের মাহাবুব দীর্ঘদিন প্রবাসে থাকলেও গত ১ বছর ধরে তিনি দেশেই অবস্থান করছেন এবং শুনেছি বর্তমানে তার অবস্থা ভালো না।  তাই তাকে ভিজিডির কার্ড দেওয়া হয়েছে।  তাছাড়া দলীয় বিবেচনায়ও অনেককে কার্ড দিতে হয়।  শত শত কার্ড দিতে গিয়ে একটু ভুল-ত্রুটি তো হতেই পারে।

এ বিষয়ে রাজাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহাগ হাওলাদার বলেন, “ভিজিডির তালিকায় বিত্তবানদের নাম আসার বিষয়ে আমি অভিযোগ পেয়েছি।  তালিকা থেকে বিত্তবানদের নাম বাদ দিয়ে দরিদ্রদের নাম অন্তর্ভুক্ত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।”

ই-বার্তা/সালাউদ্দিন সাজু