অসহায় মানুষের পাশে মুশফিকুর রহিম

সময় ও সুযোগ পেলেই অসহায় মানুষের পাশে দাঁড়ান মুশফিকুর রহিম। নিজ থেকে যতটুকু সম্ভব ততটুকু দিয়ে সাহায্য করেন। ফের তাকে সেই ভূমিকায় দেখা গেল।

গতকাল হালকা অনুশীলনের পর রাজধানীর কল্যাণপুরে ‘চাইল্ড অ্যান্ড ওল্ড এইজ কেয়ারে’ যান মুশফিক। সেখানে অসহায়-অসুস্থ বৃদ্ধদের সঙ্গে সাক্ষাৎ করেন। তাদের সঙ্গে বেশ কিছুক্ষণ সময় কাটান। অতীত-বর্তমান জীবনযাপন সম্পর্কে জানতে চান। বিভিন্ন খোঁজখবর নেন।

 

অসহায়-অসুস্থ বৃদ্ধদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়ে মুশফিক বলেন, তারা সবাই সংগ্রাম করে এখানে এসেছেন। তাদের অনেককেই আমরা চিনি না। তবে এদের দেখে বুঝতে পারি- আমরা কত ভালো আছি। যে যেখান থেকে পারি, এ রকম লোকদের সহায়তা করতে হবে। সুযোগ পেলে আরও বড় বড় কাজের সঙ্গে জড়িত থাকতে চাই।

 

সেখানে মুশফিককে গান শুনান ‘লাফা’ নামে একজন। বাংলাদেশ উইকেটরক্ষক-ব্যাটসম্যানকে চিনতে না পারলেও কেউ অবাক হননি।

 

মুশফিক বলেন, চাইলে তাদের সহযোগিতায় আরও অনেকেই এগিয়ে আসতে পারেন। আমি চাই, সমাজের সামর্থ্যবানরা এসব বৃদ্ধ-অসহায়দের পাশে এসে দাঁড়াক। তারা যদি শেষ সময়টা একটু সুখে কাটিয়ে যেতে পারেন, তা হলে এর চেয়ে ভালো কিছু আর হয় না। চেষ্টা থাকবে তাদের সঙ্গে সময় কাটানোর, সাহায্য করার।

 

বৃদ্ধ-অসহায়দের জন্য ২০টি বেড এবং দুপুর ও রাতের খাবারের ব্যবস্থা করেন মুশফিক। গোড়ালির চোটের কারণে বিসিএলের পঞ্চম ও শেষ রাউন্ড খেলতে পারেননি তিনি। ছুটি কাটিয়ে মঙ্গলবার মিরপুরে হালকা রানিং করেন বাংলাদেশের সাবেক অধিনায়ক।