অস্ট্রেলিয়ার অধিনায়ক স্মিথকে সরাতে বললেন প্রধানমন্ত্রী

ই-বার্তা।।  কেপটাউন টেস্টে বল টেম্পারিংয়ের অভিযোগে অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথের অধিনায়কত্ব কেড়ে নেয়ার নির্দেশ দিয়েছে দেশটির সরকার। রবিবার সরকারের পক্ষ থেকে অস্ট্রেলিয়ার ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থাকে (সিএ) এই নির্দেশ পাঠানো হয়।

কেপটাউনের বল টেম্পারিংয়ের এই ঘটনাকে ‘অত্যন্ত হতাশাজনক’ বলে উল্লেখ করেছেন দেশটির প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল।

এছাড়া বল টেম্পারিংয়ের অভিযোগ উঠার পর অস্ট্রেলিয়ান স্পোর্টস কমিশনের (এএসসি) সভাপতি জন উইলি ও প্রধান নির্বাহী কেট পামার সরকারের সাথে একমত হয়ে হয়ে ক্রিকেট দলের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছে।

তারা জানায়, অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড সব খেলাতেই প্রতারণা নিষিদ্ধ করেছে। তারা আরও মনে করে যে অস্ট্রেলিয়া দল বা অ্যাথলেটরা দেশের প্রতিনিধিত্ব করার সময় সব সময় ন্যায়পরায়ণতা প্রদর্শন করবে।

এছাড়া কেপটাউনে বল ট্যাম্পারিং নিয়ে সিএ’র প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড জানান, অস্ট্রেলিয়া জাতীয় দলে বল ট্যাম্পারিংয়ে দায়ী সবার বিপক্ষেই ব্যবস্থা নেয়া হবে।

উল্লেখ্য, কেপটাউন টেস্টের তৃতীয় দিনে ফিল্ডার ব্যানক্রফটকে কিছু দিয়ে বল ঘষতে দেখা যায়। এই ভিডিওচিত্রটি ক্যামেরায় ধরা পড়ে এবং মাঠের বড় স্ক্রিনে সম্প্রচারিত হয়। এর সাথে সাথেই শুরু হয় বিতর্কের। দিনশেষে কেমেরন ব্যানক্রফট ও অজি অধিনায়ক স্মিথ দুজনেই এই অভিযোগটি স্বীকার করেন।

তারা জানান, সিরিজ জিততে এই টেস্টটি ছিল অনেক গুরুত্বপূর্ণ। যার কারণে জেতার জন্য মরিয়া হয়ে বল টেম্পারিংয়ের সিদ্ধান্তটি দলীয় ভাবে নেওয়া হয়।

নিজেদের এই কর্মকাণ্ডের বিষয়টি নিয়ে অধিনায়ক স্মিথ বলেন, লাঞ্চের সময় আমরা টেম্পারিং নিয়ে কথা বলেছিলাম। তবে যা হয়েছে, তা নিয়ে আমি দুঃখিত। আমার এবং দলের সততা নিয়ে এটি প্রশ্নবিদ্ধ হয়েছে। খেলার চেতনার সাথে এটি কখনো যায় না। অবশ্যই এটা করা আমাদের উচিত হয়নি। আমার নেতৃত্বে এমন কাজ আর কোনদিন হবে না।