অহিংস-স‌হিংস আলোচনা নয়, রাস্তায় নামতে হবে: দুদু

ই- বার্তা ডেস্ক।।   বিএনপির ভাইস চেয়ারম্যান ও কৃষক দলের আহ্বায়ক শামসুজ্জামান দুদু মন্তব্য করেছেন, অহিংস ও সহিংস নিয়ে আলোচনা নয়। এখন রাস্তায় নামতে হবে। আন্দোলন করতে হবে। তখনই বোঝা যাবে আন্দোলন কোথায় যাবে।

আজ শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) জাতীয় প্রেস ক্লাবে জিয়াউর রহমান সমাজকল্যাণ পরিষদের উদ্যোগে বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

দুদু বলেন, রাষ্ট্র এখন শেখতন্ত্রের কবলে। এখন সমাজ ও সময়ের পরিবর্তন হয়েছে। জিয়াউর রহমান, শেখ মুজিবুর রহমান, মাওলানা ভাসানী, শেরেবাংলা এ কে ফজলুল হক সম্পর্কে তরুণ বয়সে আমাদের আগ্রহ ছিল। তাদেরকে নিয়ে আমরা ঘাটাঘাটি করেছি। বর্তমান সমাজ তাদের ব্যাপারে কতটুকু সময় দিচ্ছে। তারা মোবাইলে সময় দিচ্ছে, এই বিষয়গুলো এখন ভাবতে হবে।

নেতাকর্মীদের উদ্দেশ্যে তিনি বলেন, আজকে স্কুল কলেজের ছাত্রদের বন্ধু মারা গেলে রাস্তায় আন্দোলনে নামে বিচারের দাবিতে। ছাত্ররা চাকরির কোটার ব্যাপারে আগ্রহী। আমাদের এ সমাজে একটি ছেলে ফার্স্ট ক্লাস ফার্স্ট পাওয়ার পরও, চাকরি পাবে কিনা তা নিয়ে সে উদ্বিগ্ন। কৃষকরা তার ফসলের ন্যায্যমূল্য পাবে কিনা এটা নিয়ে তারা চিন্তিত। এসব বিষয়ে তারা আন্দোলন করছে। রাজপথে নামছে। তরুণ নেতা-কর্মীদের মাঠে থাকার ও আন্দোলন করতে হবে।

বেগম খালেদা জিয়ার কথা উল্লেখ করে তিনি বলেন, তিনি জেল খাটছেন দেশের জন্য, জাতির জন্য, গণতন্ত্রের জন্য। আমরা তার জন্য অহংকার করি।

নেতাকর্মীদের উদ্দেশ্যে তিনি বলেন, নেতার নির্দেশে আমাদের কাজ করতে হবে। অহিংস থেকেই সহিংসতায় যায়। মুক্তিযুদ্ধ কী অহিংস আন্দোলন ছিল? শেখ মুজিবুর রহমানের গণতান্ত্রিক আন্দোলন কী অহিংস ছিল? অহিংস ও সহিংস নিয়ে আলোচনা নয়।এখন রাস্তায় নামতে হবে। আন্দোলন করতে হবে। ৫০ লক্ষ মানুষ ঢাকা শহরে আনতে পারলে সবকিছুই আপনার পক্ষে থাকবে। তখন সরকারও আপনাকে হিসাব করবে।