অ্যামাজনের জেফ বেজোসকে টপকে বিশ্বের ধনীতম ব্যবসায়ী বিল গেটস

ই-বার্তা ডেস্ক।। অনলাইন মার্কেটপ্লেস অ্যামাজনের প্রতিষ্ঠাতা এবং সিইও জেফ বেজোস বিশ্বের ধনীতম ব্যক্তির তালিকার শীর্ষস্থান হারালেন। তাঁর কাছ থেকে বিশ্বের সব থেকে ধনীর তকমা কেড়ে নিয়েছেন মাইক্রোসফ্টের প্রতিষ্ঠাতা বিল গেটস।

আর্থিক ত্রৈমাসিকে অ্যামাজনের শেয়ারে বড়সড় পতন ঘটায় ফোর্বসের সেরা ধনীর তালিকায় এক থেকে দুইয়ে নেমে গিয়েছেন বেজোস। তাঁকে হটিয়ে জায়গা পুনরুদ্ধার করলেন দীর্ঘসময় ধরে বিশ্বের শীর্ষ ধনী হিসেবে থাকা বিল গেটস। মার্কিন যুক্তরাষ্ট্রে আর্থিক বছর শুরু হয় জানুয়ারি মাস থেকে। সেই হিসাবে সেপ্টেম্বর অর্থাৎ তৃতীয় ত্রৈমাসিকের শেষে ৭০০ কোটি মার্কিন ডলার ক্ষতি হয়েছে অ্যামাজনের, ভারতীয় মুদ্রায় যা প্রায় ৫০ হাজার কোটি টাকা। আবার বৃহস্পতিবারই তাদের শেয়ার ৭ শতাংশ পড়ে যায়।

বেজোসের মোট সম্পত্তির পরিমাণ ১০ হাজার ৩৯০ কোটি মার্কিন ডলারে এসে ঠেকেছে, ভারতীয় মুদ্রায় যা প্রায় ৭ লক্ষ ৩৬ হাজার ৫১৬ কোটি টাকা। সেইসময় বেজোসের মোট সম্পত্তির পরিমাণ ছিল প্রায় ১৬ হাজার কোটি মার্কিন ডলার, ভারতীয় মুদ্রায় যা প্রায় ১১ লক্ষ ৩৪ হাজার ১৯২ কোটি। কিন্তু গত কয়েক বছরে পরিস্থিতি বদলেছে।

এ বছর এপ্রিলেই স্ত্রী ম্যাকেঞ্জির সঙ্গে বিবাহ বিচ্ছেদ হয়ে গিয়েছে জেফ বেজোসের। তাতে স্ত্রীকে নিজের সংস্থার ৩৬০০ কোটি মার্কিন ডলারের শেয়ার ছেড়ে দেন জেফ, ভারতীয় মুদ্রায় যা প্রায় ২ লক্ষ ৫৫ হাজার ১৯৩ কোটি টাকা। এই মুহূর্তে বিল গেটসের মোট সম্পত্তির পরিমাণ ১০ হাজার ৫৭০ কোটি মার্কিন ডলার, যা ভারতীয় মুদ্রায় প্রায় ৭ লক্ষ ৪৯ হাজার ২৭৫ কোটি টাকা। ১৯৯৫ থেকে ২০১৭ পর্যন্ত একটানা ফোর্বসের তালিকায় শীর্ষস্থানটি ধরে রেখিছিলেন বিল গেটস। ২০১৮ সালে তাঁকে সিংহাসনচ্যুত করেন জেফ বেজোসইা ডবিশ্বের ধনীতম ব্যবসায়ী বিল গেটস।