‘আইএসের নতুন প্রধান সম্পর্কে সব জানে যুক্তরাষ্ট্র’

ই- বার্তা ডেস্ক।।   মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) নতুন প্রধান ‘ঠিক’ কে তা আমেরিকার জানা আছে।

সিরিয়ায় মার্কিন অভিযানের সময় আত্মঘাতী হামলায় আইএসের শীর্ষ নেতা আবু বকর আল বাগদাদি নিজেকে ‘উড়িয়ে দেওয়া’র এক সপ্তাহ পর ট্রাম্প এক টুইটবার্তায় এই মন্তব্য করেন। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্টের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

বিভিন্ন মার্কিন সংবাদমাধ্যমের ধারাবাহিকতায় হোয়াইট হাউজের পক্ষ থেকেও গত ২৭ অক্টোবর (রবিবার) দাবি করা হয়, ২৬ অক্টোবর (শনিবার) মার্কিন অভিযান চলাকালে আত্মঘাতী বিস্ফোরণে নিজেকে উড়িয়ে দিয়েছেন বাগদাদি।

পরে মার্কিন অভিযানের স্যাটেলাইট ভিডিও প্রকাশ ওয়াশিংটন। সবশেষ ৩১ অক্টোবর আইএস-এর পক্ষ থেকেও বাগদাদি হত্যার সত্যতা নিশ্চিত করে আবু ইব্রাহিম আল-হাশেমি আল-কুরাইশিকে নতুন নেতা হিসেবে ঘোষণা করা হয়। তাদের সংবাদ সংস্থা আমাকের অনলাইনে একটি অডিও টেপ প্রকাশ করে তাদের নেতা বাগদাদির হত্যাকাণ্ডের প্রতিশোধ নেয়ার হুমকি দেওয়া হয়েছে।

আইএসের ওই ঘোষণার পর শুক্রবার (১ নভেম্বর) মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এক টুইটবার্তায় বলেন, ‘আইএসআইএস একজন নতুন নেতা নির্বাচন করেছে। আমরা জানি সে ঠিক কে!’ তবে তিনি এ সম্পর্কে বিস্তারিত আর কিছু জানাননি।