আইনস্টাইনের তত্ত্বকে ভুল প্রমাণ করলেন মোদি

ই-বার্তা ডেস্ক।।  তামিলনাড়ুর একটি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী ড. কে জে কৃষ্ণানের মতে, আইজ্যাক নিউটন এবং আলবার্ট আইনস্টাইন যে তত্ত্ব দিয়েছেন তা ভুল।  সেই মহাকর্ষীয় তরঙ্গের নাম রাখা উচিত ছিল ‘নরেন্দ্র মোদি তরঙ্গ’।

ড. কৃষ্ণান বলেন, নিউটন এবং আইনস্টাইন মহাকর্ষীয় তরঙ্গের বিষয়টি বুঝতে ‘ব্যর্থ হয়েছিলেন’ সে বিষয়ে তারা ‘বিভ্রান্তিকর’ তত্ত্ব দিয়েছেন।

১০৬তম ভারতীয় বিজ্ঞান সম্মেলনে তিনি এমন মন্তব্য করেছেন।ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পাঁচদিনব্যাপী এই সম্মেলনটি গত ৩ জানুয়ারি উদ্বোধন করেন ।

ইন্ডিয়ান সায়েন্টিফিক কংগ্রেস অ্যাসোসিয়েশন আয়োজিত সেই সম্মেলনে যোগ দিয়েছিলেন ভারত এবং বাইরের দেশ থেকে আসা অনেক স্বনামধন্য বিজ্ঞানীরা। তাদের সবাইকে বিব্রতকর পরিস্থিতির মধ্যে ফেলে দেন ড. কে জে কৃষ্ণান।

শুধু তিনিই নন, অপর পণ্ডিত জি নাগেশ্বর রাও এর মন্তব্যও  বিব্রতকর পরিস্থিতির জন্ম দিয়েছে।

বার্তা সংস্থা এএফপি জানায়, অন্ধ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নাগেশ্বর রাও এ বছরের সম্মেলনে বলেন, “স্টেম সেল এবং টেস্ট টিউব প্রযুক্তির মাধ্যমে আমরা এক মায়ের কাছ থেকে পেয়েছি ১০০ কৌরব সন্তান।” প্রাচীন মহাকাব্য ‘মহাভারত’ এর গল্পের উক্তি তুলে ধরে তিনি এ মন্তব্য করেন।

এছাড়াও, ভারতের প্রাচীন সাহিত্যের বরাত দিয়ে  তিনি বলেন, “প্রভু বিষ্ণুর ছিলো গাইডেড মিসাইল। এর নাম বিষ্ণু চক্র।  এর মাধ্যমে তিনি আঘাত করার নিশানা খুঁজে নিতে পারতেন।”

তবে ভারতীয় বিজ্ঞানীদের পুরাণ-ভিত্তিক এমন বক্তব্যের কারনে, ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করা হয়েছে সম্মেলনের আয়োজক সংগঠনটির পক্ষ থেকে।

ইন্ডিয়ান সায়েন্টিফিক কংগ্রেস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক প্রেমেন্দু পি মথুর এএফপি’কে বলেন, “তাদের মতের সঙ্গে আমরা একমত নই।  এমনকি, তাদের সেসব মন্তব্য থেকে আমরা দূরত্ব বজায় রাখছি।”

ই-বার্তা/ মোঃ সালাউদ্দিন সাজু