আগামীকাল সুন্দরবন পরিদর্শনে করবে জাতিসংঘের যৌথ মিশন

ই-বার্তা ডেস্ক।।  আগামীকাল বৃহস্পতিবার জাতিসংঘের যৌথ মিশনের চার সদস্যের একটি দল সুন্দরবন পরিদর্শনে আসবে। এদিন দুপুরের দিকে বাগেরহাটের মোংলা থেকে নৌযানে করে সুন্দরবন পরিদর্শন শুরু করবে দলটি। 

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেস্কোর এবং প্রকৃতি রক্ষার বৈশ্বিক সংগঠন আইইউসিএনের একটি যৌথ মিশনের পরিবেশবিদরা চার দিন সুন্দরবনে অবস্থান করে পরিবেশগত হুমকির মুখে থাকা ওয়ার্ল্ড হেরিটেজ এই বনের জীববৈচিত্র্যের বর্তমান অবস্থান সরেজমিন দেখবেন ও তথ্য-উপাত্ত সংগ্রহ করবেন। 

জাতিসংঘের এই মিশনে রয়েছেন, ইউনেস্কোর নয়াদিল্লি অফিসের প্রোগ্রাম স্পেশালিস্ট ফর ন্যাচারাল সায়েন্স বিভাগের মিস্টার গাই ব্রুক, ওয়ার্ল্ড হেরিটেজ সেন্টারের মিজ অ্যাকান নাকামুরা, আইইউসিএনের এলিনা অসিপভা ও এন্ড্রো ওয়াইট।

এই যৌথ মিশনের সদস্যরা ৯ ডিসেম্বর বাংলাদেশ আসার পর থেকে ১৭ ডিসেস্বর পর্যন্ত এ দেশে অবস্থান করবেন। 

জাতিসংঘের এই যৌথ মিশনটি সুন্দরবন পরিদর্শনের পাশাপাশি ম্যানগ্রোভ বনের আশপাশে অবস্থিত শিল্প প্রকল্প বিশেষ করে বাগেরহাটের রামপাল, বরগুনার তালতলী ও পটুয়াখালীর কলাপাড়ায় নির্মিতব্য কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের প্রভাব ছাড়াও আন্তর্জাতিক সমুদ্রবন্দর মোংলা পশুর চ্যানেল পর্যবেক্ষন করবেন।

এই যৌথ মিশনের দেয়া তথ্য-উপাত্তর ওপর ভিত্তি করে জাতিসংঘ সুন্দরবনের প্রাণ-প্রকৃতির ওপর প্রতিবেশগত হুমকির বিষয়ে বিস্তারিত রিপোর্ট প্রকাশ করবে। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু