আগামী বছর থেকে আমদানি-রফতানিতে শতভাগ পণ্য স্ক্যান করা হবে : অর্থমন্ত্রী

ই- বার্তা ডেস্ক।।   অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানিয়েছেন যে,  আমদানি-রফতানিতে আরও স্বচ্ছতা আনতে আগামী বছর থেকে শতভাগ পণ্য স্ক্যান করা হবে ।

বুধবার (৮ মে) সচিবালয়ে মন্ত্রিপরিষদ কক্ষে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী  বলেন, এজন্য কাস্টম হাউস, চট্টগ্রামের জন্য স্ক্যানার ক্রয়, স্থাপন ও এ কার্যক্রম দুই বছরের জন্য সার্বক্ষণিক সচল রাখা ও রক্ষণাবেক্ষণের প্রতিষ্ঠান নিয়োগের ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ৯০ কোটি ৩১ লাখ।

বৈঠক শেষে অর্থমন্ত্রী জানান, সভায় চট্টগ্রাম কাস্টম হাউজের জন্য দুটি কন্টেইনার স্ক্যানার ক্রয়, স্থাপন ও দুই বছরের জন্য রক্ষণাবেক্ষণের জন্য একটি প্রতিষ্ঠান নিয়োগের ক্রয় প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে। এজন্য ৯০ কোটি ৩১ লাখ টাকা ব্যয় হবে।

আ হ ম মুস্তফা কামাল আগামী বছর থেকে আমদানি ও রফতানিকৃত শতভাগ মালামাল স্ক্যান করে যাবে জানিয়ে বলেন, ‘বিষয়টি আইনে নিয়ে আসা হবে। চট্টগ্রামে চারটি স্ক্যানার রয়েছে এ দুটি হলে ছয়টি হবে। তবে আরও চারটি লাগবে। সারা দেশে আরও লাগবে চারটি। কী মাল আসছে বা যাচ্ছে সব বোঝা যাবে। পৃথিবীতে এমন কিছু নেই যা সিস্টেমে পাওয়া যাবে না।’

বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম