আগামী বাজেটে কমছে ভ্যাটের হার

ই- বার্তা ডেস্ক।।   অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানিয়েছেন যে, আগামী ১ জুলাই থেকে নতুন ভ্যাট আইন কার্যকর হবে। নতুন ভ্যাট আইন কার্যকরের সঙ্গে সঙ্গেই বিদ্যমান ভ্যাটের সর্বোচ্চ হার ১৫ থেকে কমে ১০ শতাংশ হবে।

আজ বৃহস্পতিবার (১৪ মার্চ) রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে সংসদীয় স্থায়ী কমিটির সঙ্গে ২০১৯-২০ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনা সভা শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

এ সময় অর্থমন্ত্রী বলেন, নতুন আইনে ভ্যাটের স্তর একটির পরিবর্তে তিনটি (৫ শতাংশ, ৭ শতাংশ এবং ১০ শতাংশ) রাখা হবে। বর্তমানে অনেক ক্ষেত্রে ১৫ শতাংশ ভ্যাট আছে সেক্ষেত্রে কী হবে জানতে চাইলে তিনি বলেন, সেটিকেও ১০ শতাংশে নামিয়ে আনা হবে।

তিনি আরও বলেন, নতুন ভ্যাট আইন কার্যকরের প্রথম বছরেই আমরা ৫০ হাজার মেশিন (ইলেকট্রনিক ক্যাশ রেজিস্ট্রার) বসিয়ে ভ্যাট আদায় নিশ্চিত করবো। এটির সংখ্যা পরবর্তীতে বেড়ে পাঁচ লাখ ছাড়িয়ে যাবে। তবে আমরা প্রথম বছর ৫০ হাজারের বেশি পারবো না।

সভায় বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীসহ বিভিন্ন স্থায়ী কমিটির সভাপতি ও সদস্যরা উপস্থিত ছিলেন।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম