আগামী মাস থেকেই রাজধানীতে টিকিটে চলবে বাস

ই-বার্তা ডেস্ক।।  সড়কে দুর্ঘটনা এড়াতে আগামী মাস থেকেই চুক্তিভিত্তিক ব্যবস্থার পরিবর্তে সব গাড়ি টিকিট সিস্টেমে চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত হোসেন।  আজ (বৃহস্পতিবার)   ট্রাফিক শৃঙ্খলা ও সচেতনতা বিষয়ক এক অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

খন্দকার এনায়েত হোসেন বলেন, সড়ক দুর্ঘটনার মূল কারণ চালকদের নেশা ও চুক্তিভিত্তিক গাড়ি চালানো।  তাই এ দু’টি পথই বন্ধ করতে হবে।  সামনের মাস থেকেই সব গাড়ি টিকিট সিস্টেমে চলবে। এই সময়ের মধ্যেই বাস মালিকদের টিকেট সিস্টেমে বাস চালানোর জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন তিনি। নেশাগ্রস্ত চালকদের ধরতে আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি অনুরোধ জানিয়ে মহাসচিব বলেন, চাইলে নেশাগ্রস্ত চালকদের ধরতে যন্ত্র দিয়ে পরীক্ষা করান।  আমাদের কোনো আপত্তি নেই।

অনুষ্ঠানে বাংলাদেশ সড়ক ফেডারেশনের মহাসচিব ওসমান আলী বলেন, ৪০ লাখ গাড়ি রয়েছে সারাদেশে।  এর বিপরীতে লাইসেন্সধারী চালক আছেন মাত্র ২৩ লাখ। তাহলে বাকি গাড়িগুলো কিভাবে চলে? এ বিষয়ে বিআরটিএ’কে উদ্যোগী হতে হবে। চালকরা যেন দ্রুত লাইসেন্স পান।  রাস্তা থেকে নসিমন-করিমন-ভটভটি-অটোরিকশা চলাচল বন্ধ করতে হবে।  মাঝে মধ্যে পুলিশ এসব বন্ধ করার উদ্যেগ নিলেও জনপ্রতিনিধিরা হস্তক্ষেপ করেন।  ফলে এসব পরিবহন আবার চলে।  তাই প্রধানমন্ত্রীকে উদ্যোগী হয়ে এসব জনপ্রতিনিধিদের কঠোরভাবে বলতে হবে, যেন তারা এসব ফিরিয়ে আনতে হস্তক্ষেপ না করেন।

ই-বার্তা / আরমান হোসেন পার্থ