আগামী ১৬ জুন সংসদে বিএনপির সংরক্ষিত নারী আসনে ভোট

ই- বার্তা ডেস্ক।।   আগামী ১৬ জুন জাতীয় সংসদে বিএনপির জন্য সংরক্ষিত নারী আসনের ভোট  অনুষ্ঠিত হবে।

আজ বুধবার (৮ মে) নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদের সই করা এক প্রজ্ঞাপনে এই নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে।

তফসিল অনুসারে, আগামী ২০ মে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত আগারগাঁও নির্বাচন ভবনে নির্বাচন কমিশন সচিবালয়ের রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে আগ্রহী প্রার্থী বা তাদের প্রস্তাবক-সমর্থকরা মনোনয়নপত্র দাখিল করতে পারবেন। পরদিন ২১ মে মনোনয়নপত্র বাছাই করবেন রিটার্নিং কর্মকর্তা। বাছাইয়ে বৈধ প্রার্থীরা ২৮ মে পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন। এরপর ১৬ জুন সংরক্ষিত আসনটিতে সংসদ সদস্য নির্বাচন করতে ভোটগ্রহণ করা হবে।

তবে সংরক্ষিত একটি আসনের এই নির্বাচনের জন্য বিএনপির পক্ষ থেকে একাধিক প্রার্থী মনোনয়নপত্র দাখিল না করলে একক প্রার্থীকেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী ঘোষণা করা হবে। এর আগে, সংরক্ষিত বাকি ৪৯ আসনেও নারী সংসদ সদস্যরা বিনা প্রতিদ্বন্দ্বিতাতেই বিজয়ী হয়েছেন।

তফসিল ঘোষণার প্রজ্ঞাপনে বলা হয়েছে, জাতীয় সংসদ (সংরক্ষিত মহিলা আসন) নির্বাচন আইন, ২০০৪ অনুযায়ী একাদশ জাতীয় সংসদের ৪৯টি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার পরিপ্রেক্ষিতে বিএনপির অনুকূলে বণ্টন করা অবশিষ্ট একটি সংরক্ষিত মহিলা আসনে নির্বাচন অনুষ্ঠানের জন্য নির্বাচন কমিশন সময়সূচি ঘোষণা করেছে।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম