আজগর ফারহাদির ছবিতে কান চলচিত্র উৎসব শুরু

ই-বার্তা।।  ইরানের প্রখ্যাত নির্মাতা আজগর ফারহাদির পরিচালনায় আলোচিত চলচ্চিত্র ‘এভরিবডি নোজ’ দিয়ে শুরু হচ্ছে কান চলচ্চিত্র উৎসবের ৭১তম আসর।

ফ্রান্সের সাগর পাড়ের শহর কানের পালে দো ফেস্টিভ্যাল ভবনে আজ থেকে শুরু হয়ে ১৯মে পর্যন্ত চলবে এ উৎসব।

বরাবরের মতো এবারও লালগালিচায় হাঁটবেন হলিউড-বলিউডের সব সুন্দরীরা। এরই মধ্যে হলিউডের চলতি সময়ের প্রায় সব শীর্ষ তারকা কান শহরে ভিড় জমাতে শুরু করেছেন। দু’বারের অস্কারজয়ী আসগর ফারহাদির ‘এভরিবডি নোজ’ সিনেমা প্রদর্শনের মধ্য দিয়ে এবারের উৎসব উদ্বোধন হবে।

প্রতিযোগিতা বিভাগে স্থান পাওয়া ১৮টি ছবির ৯টিই এশীয় নির্মাতাদের সৃষ্টি। এ বিভাগে দু’জন মার্কিন নির্মাতার ছবি ঠাঁই পেয়েছে। এবারের উৎসবে ফরাসি নির্মাতা গঁদার, মার্কিন নির্মাতা স্পাইক লি, ইরানের জাফর পানাহির কাজগুলোও জায়গা করে নিয়েছে প্রতিযোগিতা বিভাগে।

ঘোষণা করা হয়েছে আ সারতেঁ রিগার বিভাগে নির্বাচিত ছবির নামও। এ বিভাগে এ বছর নারী নির্মাতাদের সংখ্যা চোখে পড়ার মতো। ভারতীয় অভিনেত্রী নন্দিতা দাস পরিচালিত ‘মান্টো’ ছবিটি এ বছর আ সারতেঁ রিগা বিভাগের জন্য নির্বাচিত হয়েছে।

ছবিতে মান্টোর চরিত্রে অভিনয় করেছেন নওয়াজউদ্দিন সিদ্দিকী। এছাড়াও ৭১তম কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ‘মাস্টার অব দ্য সেরেমনি’ হিসেবে ঘোষণা করা হয়েছে ফরাসি অভিনেতা ও নির্মাতা এদুয়ার বায়েরের নাম।

এই বছরের কান চলচ্চিত্র উৎসবের জুরি মন্ডলীর প্রধান হিসেবে থাকছেন অভিনেত্রী কেট ব্লানচেট। জুরির অন্য সদস্যদের মধ্যে আছেন- দুই চলচ্চিত্র নির্মাতা এভা দ্যুভের্নে এবং দেনি ভিলনভ আর দুই অভিনেত্রী ক্রিস্টেন স্টুয়ার্ট এবং লিয়া সিডু।